দেশজুড়ে

সিলেটে ভয়ঙ্কর রূপে করোনা ৬ দিনে ২৮ জনের মৃত্যু

  প্রতিনিধি ৭ জুলাই ২০২১ , ৮:২০:০৪ প্রিন্ট সংস্করণ

বাপ্পা মৈত্র, সিলেট:

সিলেট বিভাগে করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে। লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুহার। সেই সাথে বেড়েই চলছে হাসপাতালে রোগীর চাপ ও আইসিইউ বেডের চাহিদা। অনেকে রোগীই প্রয়োজনে পাচ্ছেন না আইসিইউ সেবা। আইসিইউ বেডের জন্য নগরের হাসপাতালগুলোতে ভিড় করছেন রোগীর স্বজনরা। গত শুক্রবার থেকে গতকাল বুধবার এই ৬ দিনে সিলেটে করোনায় আরও ২৮ জনের মৃত্যু ও নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৩৫ জন।

সিলেট বিভাগে গত সোমবার-মঙ্গলবার ও গতকাল বুধবারে ১৮ জনের মৃত্যু হয়েছে করোনায়। বিভাগের চার জেলা মিলে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০২ জনে। গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে আরও ৩৬২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যা এক দিনে সিলেট বিভাগে সর্বোচ্চ করোনা শনাক্তের ঘটনা। জানা যায়, গত ১৫ দিন আগে সিলেটে এত রোগীর চাপ ছিল না।

 

কিন্তু হঠাৎ করে আবারও বেড়ে চলছে রোগীর সংখ্যা। গতকাল বিকেল পর্যন্ত সিলেটের করোনা আইসোলেশন সেন্টার শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে ১০১ জন রোগী ভর্তি রয়েছেন। এরমধ্যে ১৬ জন রোগী আছেন আইসিইউ বেডে। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাললের দুটি ওয়ার্ডে করোনার উপসর্গ নিয়ে ১৭৪ জন রোগী ভর্তি আছেন। তারমধ্যে ৮ জন আইসিইউ বেডে ভর্তি রয়েছেন।

 

বর্তমানে বেশিরভাগ রোগীই ভর্তি হওয়ার দু-একদিনের মধ্যেই অবস্থা খারাপ হয়ে পড়ছে। এখন বেশিরভাগ রোগীরই প্রয়োজন হচ্ছে আইসিইউ সেবা, যা সামলাতে হিমশিম খেতে হচ্ছে সরকারি হাসপাতালগুলোকে। সিলেটের করোনা আইসোলেশন সেন্টার শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল ও সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল-সহ বেসরকারি করোনা হাসপাতাল গুলোতে বেড়েই চলছে করোনা উপসর্গ নিয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা। করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকে হাসপাতালগুলোতে স্বাভাবিক সময়ের তুলনায় চার থেকে পাঁচগুণ বেশি রোগী হাসপাতালে ভিড় জমাচ্ছেন। বেশিরভাগ রোগীরই প্রয়োজন হচ্ছে আইসিইউ সেবা, যা সামলাতে হিমশিম খেতে হচ্ছে সরকারি হাসপাতালগুলোকে।

 

এবার ৪২ থেকে ৫২ শতাংশ করোনা রোগীর ক্ষেত্রেই প্রয়োজন পড়ছে অক্সিজেন সাপোর্ট। সিলেটের চার জেলার তিনটিতেই নেই করোনা পরীক্ষার ব্যবস্থা। সিলেট ও মৌলভীবাজারে করোনা সংক্রমিতদের জন্য আইসিইউ বেডের ব্যবস্থা থাকলেও সুনামগঞ্জ ও হবিগঞ্জে নেই আইসিইউ ব্যবস্থা। সিলেটের করোনা আইসোলেশন সেন্টার শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল ও সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালসহ বেসরকারি করোনা হাসপাতালগুলোতে আবারও বেড়েছে করোনা উপসর্গ নিয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা।

মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ঠেকাতে সিলেটসহ দেশব্যাপী ‘কঠোর’ লকডাউন চলাকালেও সিলেটে বেড়েই চলছে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীর সংখ্যা। শহীদ শামসুদ্দিন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. সৈয়দ নাফি মাহাদী জানান, হাসপাতালে গতকাল শুক্রবার বিকেল পর্যন্ত ১০১ জন রোগী ভর্তি রয়েছেন। ১৬ জন রোগী আছেন আইসিইউ বেডে ভর্তি।

বর্তমানে করোনার উপসর্গ নিয়ে আসা রোগীর চাপ বেড়েছে। গত ১৫ দিন আগেও এত রোগীর চাপ ছিল না। আর দেখা যাচ্ছে এখন বেশিরভাগ রোগীরই প্রয়োজন হচ্ছে আইসিইউ সেবা। ভর্তি হওয়ার দু-একদিনের মধ্যে রোগীর অবস্থা খারাপ হয়ে যাচ্ছে।

আরও খবর

Sponsered content

Powered by