রংপুর

বিরলে ব্রিধান ১০০ চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন

  প্রতিনিধি ১৮ জানুয়ারি ২০২২ , ৮:৩৯:২৩ প্রিন্ট সংস্করণ

তাজুল ইসলাম, বিরল (দিনাজপুর) :

দিনাজপুরের বিরলে বোরো ধান বীজ ব্রিধান ১০০ (বঙ্গবন্ধু) উৎপাদনের লক্ষে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে বোরো ধানের চারা রোপণের মাধ্যমে কৃষিতে যান্ত্রিকীকরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে।

সোমবার বিএডিসি দিনাজপুর কন্ট্রাক্ট গ্রোয়ার্স জোন এর বিরলের রসুলশাহপুর বেøাক এর বড়বৈদ্যনাথপুর-২ স্কিম এর পুরিয়া গ্রামের আদর্শ কৃষক মো. মতিউর রহমানের জমিতে বোরো ধান বীজ উৎপাদনের লক্ষে ব্রিধান ১০০ (বঙ্গবন্ধু) রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে কৃষিতে যান্ত্রিকীকরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়। উদ্বোধনী কার্যক্রমে উপস্থিত ছিলেন ডিআইই দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ প্রদীপ কুমার গুহ, বিএডিসি কন্টাক্ট গ্রোয়ার্স বগুড়া সার্কেলের যুগ্মপরিচালক আ ফ ম আফরুজ আলম, বিএডিসি দিনাজপুর এর বীজ প্রক্রিয়াজাত কেন্দ্রের যুগ্মপরিচালক ড. মাহবুবুর রহমান, বিএডিসি কন্টাক্ট গ্রোয়ার্স দিনাজপুর এর উপ-পরিচালক মো. কামরুজ্জামান সরকার, ডিআইই দিনাজপুরের উপ-পরিচালক কৃষিবিদ মো. মঞ্জুরুল হক, জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ এস এম আবু বকর সাইফুল ইসলাম।

 

ডিআইই দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ প্রদীপ কুমার গুহ বলেন, উৎপাদন খরচ কমাতে চাইলে মেনুয়ালি ১ একরে প্রায় ৩ হাজার টাকা খরচ হয় আর রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে চারা রোপণ কার্যক্রমে যন্ত্রের ভাড়া, তেল খরচ ও একজন শ্রমিকের খরচ ৬ থেকে ৭ শ’ টাকার মধ্যে হয়।

 

সুতরাং এটাতে উৎপাদন খরচে বিরাট একটা সাশ্রয় হয় এবং একটা মেশিনের মাধ্যমে নূন্যতম ৮ একর জমিতে দ্রæত ধানের চারা রোপণ করা যায়। রোপণকালীন সময় যত কম করা যায় ততই দেহ গঠনে মাটি থেকে ধানগুলো তত খাবার সংগ্রহ করতে পারে। শ্রমিক দিয়ে ম্যানুয়ালি সুষমভাবে চারা রোপণ সম্পন্ন করা যায় না, কিন্তু মেশিনের সাহায্যে সুষমভাবে দ্রুততম সময়ে চারা রোপণ সম্ভব হয়।

কৃষক মো. মতিউর রহমান বলেন, ব্রিধান ১০০ (বঙ্গবন্ধু) উৎপাদনের লক্ষে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে চারা রোপণের মাধ্যমে জমিতে চারাগাছ অপচয় হয় না, কম সময়ে অধিক জমিতে রোপণ করা সম্ভব হয়। রোগ-বালাই কম হওয়ায় পরিচর্যায় কম খরচ হয় এবং অধিক ফলন উৎপাদন হয়। একটা নতুন জাতের ১৫ বছর পর্যন্ত অধিক ফলন সম্ভব হয় বলে বিভিন্ন গবেষণা থেকে জেনেছি, তাই নতুন এ ধান থেকে বীজ উৎপাদনের জন্য কাজ করছি। যা বিএডিসিতে সরবরাহ করে দেশের জন্য কাজে লাগাতে চাই।

 

 

আরও খবর

Sponsered content

Powered by