চট্টগ্রাম

স্বাদ বিহীন ইলিশে ভরপুর লক্ষ্মীপুর, প্রতারণার শিকার ক্রেতারা

  প্রতিনিধি ১৩ অক্টোবর ২০২০ , ২:৫৫:৩২ প্রিন্ট সংস্করণ

জাহাঙ্গীর লিটন, লক্ষ্মীপুর:

লক্ষ্মীপুর জেলার চারটি উপজেলাকে ঘিরে রেখেছে মেঘনা নদী। সেজন্য এ জেলার আরেক পরিচয় বহন করে ইলিশের জেলা। কিন্তু বেশ কয়েকদিন ধরে মেঘনায় ইলিশ ধরা পড়ছে না। তবে বাজারে ইলিশের কমতি নেই। তাহলে কোথায় থেকে আসে এসব ইলিশ?

খোঁজ নিয়ে জানা যায়, লক্ষ্মীপুর জেলার রায়পুর, রামগঞ্জ, রামগতি, কমলনগর উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জের বাজারগুলোতে ইলিশে ভরপুর। রামগতির চেয়ারম্যান ঘাটসহ সাগরের নোনা পানির ইলিশ এগুলো। এ কারণে দেখতে সুন্দর হলেও স্বাদ নেই এসব মাছের। কিন্তু ঝুড়িতে ইলিশ সাজিয়ে রেখেছেন বিক্রেতারা। ব্যবসায়ীরা বিভিন্ন কৌশলে ক্রেতাদের ডাকছেন। ক্রেতারা ভালো ইলিশ না চিনে দাম কম হওয়ায় ঘুরে ঘুরে ইলিশ কিনছেন।

ছোট সাইজের ইলিশ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২৫০ থেকে ৪০০ টাকা, মাঝারি ইলিশ ৪৫০ থেকে ৭০০ টাকা। আর এক কেজি ওজনের ইলিশ বাজারভেদে বিক্রি হচ্ছে ৭০০ থেকে ১১০০ টাকা পর্যন্ত।

বিভিন্ন সূত্রে জানাযায়, সাগরে ১৫ থেকে এক মাস সময় নিয়ে জেলের মাছ ধরতে যায়। জেলেদের জালে ধরা পড়া ইলিশগুলো দীর্ঘদদিনের বরফ দিয়ে রাখে। পরে এসব ইলিশ বাজারে এনে বিক্রি করে। একদিকে নোনা পানি অন্যদিকে দীর্ঘদিন বরফে থাকার কারনে ইলিশগুলো স্বাদ কমে যায়। এ কারণে অল্পদামে বাজারে বিক্রি হয় এসব ইলিশ। আবার মেঘনার ইলিশ মনে করে অনেকে সাগরের এ ইলিশগুলো কিনে প্রতারিত হচ্ছে। সন্ধ্যা নামলেই লক্ষ্মীপুর দক্ষিণ ষ্টেশন, উত্তর ষ্টেশনসহ জেলার বিভিন্নস্থানে বসে ইলিশের হাট। দাম কম হওয়ায় ক্রেতাদের ভীড় দেখা গেলেও একবার যারা কিনে দ্বিতীয় বার আর কিনতে চান না।

সাগরের ইলিশের বিষয়ে অস্বীকার করে কৌশলে ব্যবসায়ীরা বলছেন, দিন যত যাচ্ছে ইলিশের সরবরাহ তত বাড়ছে। কমছে দামও, এখন ইলিশের মৌসুম। এজন্য ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে জেলেদের জালে। এজন্য বাজারগুলো ভরপুর ইলিশে। তাই দামও কম।

কয়েকজন ক্রেতা সাংবাদিকদের জানান, কোনটা নিচের ইলিশ মাছ, কোনটা উপরের চিনি না। দেখতে ভালো লাগে। এছাড়া বছরের অন্য সময় দাম বেশি থাকে। এখন দাম কম থাকায় মাছ কিনছি।

লক্ষ্মীপুর বিজয়নগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফখরুল ইসলাম জানান, এখন মেঘনা নদীতে তেমন ইলিশ নেই। তবে বাজারে ও ঘাটে বেশ কিছু ইলিশ দেখা যায়। এসব ইলিশ সাগরের হওয়ায় এদের দাম কম এবং স্বাদও নেই। তবুও চাহিদা থাকার কারণে কিনতে হচ্ছে।

এ বিষয়ে লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন জানান, এ জেলায় প্রায় ৫০ হাজার জেলে আছে। সবাই মাছ ধরার জন্য সাগরের নিচে চলে গেছে। তাই উপরের দিকে মাছ পাওয়া যাচ্ছে না বলেই সাগরের মাছ বাজারে ভরপুর ও এ মাছে স্বাদ কম।

 

আরও খবর

Sponsered content

Powered by