শিক্ষা

আগামী শিক্ষাবর্ষ থেকে ঢাবিতে থাকছে না ‘ঘ’ ইউনিট

  প্রতিনিধি ৭ ফেব্রুয়ারি ২০২২ , ৬:৫৮:০৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

আগামী শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাঁচটি ইউনিটের পরিবর্তে চারটি ইউনিটের (ক, খ, গ, চ)  আওতায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেবে কর্তৃপক্ষ।

সোমবার (৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসন সংখ্যা পুনর্নির্ধারণ বিষয়ে সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে সামাজিক বিজ্ঞান অনুষদকে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের আওতাভুক্ত করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, ‘ঘ’ ইউনিট না রাখার বিষয়ে আমরা আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম। আজকের সভায় সেটির অনুমোদন দেওয়া হয়েছে। আগামী একাডেমিক কাউন্সিলের সভায় তা চূড়ান্ত হবে।

উপাচার্য আরো বলেন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘খ’, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‌‘গ’ এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে আমরা ভর্তি পরীক্ষা এবং শিক্ষার্থী ভর্তি নেব। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের ইউনিট পরিবর্তনের নীতিমালা প্রণয়নের জন্য ডিনস্ সাব কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

আসন সংখ্যা পুনর্নির্ধারণ বিষয়ে তিনি বলেন, শিক্ষার গুণগতমান উন্নয়ন ও যথোপযুক্ত দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও সামর্থ্য এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by