দেশজুড়ে

ইউএনওর হস্তক্ষেপে বন্ধ হলো বাল্যবিবাহ

  প্রতিনিধি ২৩ সেপ্টেম্বর ২০২৩ , ৪:৫৮:০১ প্রিন্ট সংস্করণ

ইউএনওর হস্তক্ষেপে বন্ধ হলো বাল্যবিবাহ

ঘরোয়া অনুষ্ঠানের মাধ্যমে চলছিল ১৬বছরের কিশোরী রাইসা আক্তারের বিয়ের প্রস্তুতি। কাজী, বর ও তার আত্মীয়-স্বজনরাও উপস্থিত মেয়ের বাড়িতে। অনেকটা গোপনীয়তা রক্ষা করেই চলতে থাকে সকল আয়োজন।

কিন্তু এরই মধ্যে বাল্যবিবাহের খবর পৌঁছে যায় প্রশাসনের কানে। বিয়ে অনুষ্ঠানে অনাকাঙ্খিতভাবে হাজির হন ইউএনও মো. জাহিদুল ইসলাম।
এসময় ইউএনও’র উপস্থিতি টের পেয়েই যে যার মতো করে পালিয়ে যান মেয়ের বাবা, কাজী এবং বর ও তার আত্মীয়-স্বজন সবাই। শেষে অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বিয়ে দেওয়ার অপরাধে কিশোরীর মা মজিদা বেগমকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০হাজার টাকা জরিমানা করে পণ্ড করা হয় বাল্যবিবাহটি।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) রাত ১১টার দিকে বাল্যবিবাহের এমন আয়োজন চলছিল বাগেরহাটের শরণখোলা উপজেলার ধানসাগর ইউনিয়নের দক্ষিণ বাধাল গ্রামে। বাল্যবিবাহের হাত থেকে রক্ষা পাওয়া কিশোরী রাইসা আক্তার ওই গ্রামের সোবাহন হাওলাদারের মেয়ে। সে স্থানীয় ডিএন কারিগরি কলেজের স্কুল শাখার এসএসসি পরীক্ষার্থী।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার রায়েন্দা ইউনিয়নের উত্তর রাজাপুর ভোলারপাড় গ্রামের মৃত নূর ইসলাম হাওলাদারের ছেলে ঢাকার একটি কম্পানিতে কর্মরত কাওসার হাওলাদারের (২৫) সাথে বিয়ে ঠিক হয় দক্ষিণ বাধাল গ্রামের স্কুলছাত্রী রাইসা আক্তারের। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার রাতে ঘরোয়াভাবে চলে আয়োজন। কাজী, বর এবং বরপক্ষের সবাই উপস্থিত হলে রাত ১১টার দিকে শুরু হয় বিয়ের আনুষ্ঠানিকতা। এমন সময় বিয়ে বাড়িতে উপস্থিত হন শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম। তার উপস্থিতি টের পেয়ে মেয়ের বাবা, কাজী, বর, বরের ভাই ও আত্মীয়রা পালিয়ে যান।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহিদুল ইসলাম বলেন, গোপন সংবাদের মাধ্যমে বাল্যবিবাহের খবর জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে বিয়ে বন্ধ করে দিই। পরে মোবাইল কোর্ট বসিয়ে মেয়ের মাকে ১০হাজার টাকা জরিমানা করা হয়। এর আগেই মেয়ের বাবা, কাজীসহ বর ও বর পক্ষের সবাই পালিয়ে যাওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি।

ইউএনও জাহিদুল ইসলাম জানান, বাল্যবিবাহ সমাজের একটি অভিশাপ। এ থেকে রক্ষা পেতে হলে সবাইকে সচেতন হতে হবে। শিগগিরই উপজেলার সকল কাজীদের ডেকে বাল্যবিবাহ রেজিস্ট্রি না করার জন্য শতর্ক করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by