আন্তর্জাতিক

ইউক্রেনের শস্য আমদানি নিষিদ্ধ করলো ইউরোপের ৩ দেশ

  প্রতিনিধি ১৬ সেপ্টেম্বর ২০২৩ , ৩:০৭:১৪ প্রিন্ট সংস্করণ

ইউক্রেনের শস্য আমদানি নিষিদ্ধ করলো ইউরোপের ৩ দেশ

ইউক্রেনের শস্যের ওপর গতকাল শুক্রবার থেকে নিষেধাজ্ঞা জারি করেছে পোল্যান্ড, হাঙ্গেরি ও স্লোভাকিয়া। আজ শনিবার বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিজ দেশের কৃষকদের সুরক্ষায় ইউক্রেন থেকে শস্য আমদানি নিষিদ্ধ করেছে দেশগুলো। দেশগুলো ইউক্রেন থেকে আসা শস্য ও তেলবীজের বন্যায় এক প্রকার অতিষ্ঠ। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে এক বছরের বেশি সময় ধরে চলছে ইউক্রেন রাশিয়া যুদ্ধ। যুদ্ধ শুরুর আগ পর্যন্ত বিশ্বের অন্যতম শীর্ষ শস্য রপ্তানিকারক দেশ ছিল ইউক্রেন। 

ইউক্রেন মূলত কৃষ্ণ সাগরে তাদের বন্দরগুলো দিয়ে বিশ্ববাজারে শস্য পাঠাত। তবে যুদ্ধ শুরুর পরেই এসব দখল নিয়ে নেয় রাশিয়া। এতে বাধ্য হয়ে ইউক্রেন এখন প্রতিবেশী দেশগুলোর ভেতর দিয়ে সড়ক, রেলপথে ও নৌবন্দর দিয়ে শস্য রপ্তানি করছে। দেশটির এসব শস্য নানা জটিলতায় বিশ্ববাজারে পৌঁছাতে দেরি হচ্ছে। এতে পোল্যান্ড, হাঙ্গেরি ও ক্রোয়েশিয়ার মতো প্রতিবেশী দেশগুলোর বাজার ইউক্রেনের শস্যে সয়লাব। এতে দেশগুলোতে কমে গেছে পণ্যের দাম। এর প্রভাবে বিপাকে পড়েছে স্থানীয় কৃষকরা। 

এনিয়ে দেশটির কৃষকরা বিক্ষোভ শুরু করে। এমন পরিস্থিতিতে দেশগুলোর সরকার নিষেধাজ্ঞা আরোপের উদ্যোগ নেয়। এ সিদ্ধান্ত আটকাতে গত মে মাসে ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনের প্রতিবেশী পাঁচ দেশে সে দেশের শস্য আমদানির উপর নিজস্ব নিষেধাজ্ঞা আরোপ করে। তবে নিষেধাজ্ঞার আওতায় ইউক্রেনের সে দেশগুলোর ভেতর দিয়ে শস্য রপ্তানির সুযোগ ছিল। শুধু শর্ত ছিল অন্যত্র এসব বিক্রি করতে হবে।

ইউক্রেনে এখন শস্যা কাটার মৌসুম। এমন অবস্থায় দেশটি শস্য বিক্রি করতে না পারলে কৃষকদের বিপাকে পড়তে হবে। তাই ইউক্রেনের অনুরোধে গতকাল শুক্রবার ইইউ তাদের সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ করে।

অন্যদিকে নিজেদের কৃষকদের বাঁচাতে ওই তিন দেশ তাই ওই দিনই নিজস্ব নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সূত্র: আল জাজিরা

আরও খবর

Sponsered content

Powered by