বরিশাল

এবার বলেশ্বর নদীতে ট্রলার ডাকাতি, ১০ জেলেকে পিটিয়ে মালামাল লুট

  প্রতিনিধি ৫ মার্চ ২০২৩ , ৩:১৩:০৯ প্রিন্ট সংস্করণ

সাকিল আহমেদ,পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি :


বঙ্গোপসাগ সাগরে মাছ শিকার করে ঘাটে ফেরার পথে বরগুনার পাথরঘাটার বলেশ্বর নদীতে নামবিহীন একটি ট্রলারে ডাকাতির ঘটনা ঘটেছে। এসময় ১০ জেলেকে মারধর করে তাদের কাছে থাকা নগদ টাকা, মাছ, তৈল সহ ট্রলারের মালামাল লুটে নেয় ডাকাতরা।

শুক্রবার (৩ মার্চ) রাত আনুমানিক সাড়ে ৯টার দিকে বলেশ্বর নদীর রুহিতা এলাকায় এ ট্রলার ডাকাতির ঘটনা ঘটে। এ ঘটনায় মারধর শিকার জেলেরা হলেন, ট্রলারের মাঝি আমিনুল ইসলাম (৩৫), মহিদুল ইসলাম (৪৫), হাবিবুর রহমান (৩২), মুসা গাজী (৩৮), মো. বাচ্চু মিয়া (৩০), মো. তুহিন শেখ (৩০), মো. হাবিব (৪৫), মোহাম্মদ আলী (৩৮), মো.ফরহাদ (২২) ও মিজানুর রহমান (৪০)। তাদের মধ্যে তুহিন শেখ, ফরহাদ,হাবিব ও বাচ্চু মিয়ার অবস্থা গুরুতর হওয়ায় উন্নত চিকিৎসার জন্য ট্রলারসহ খুলনায় পাঠিয়ে দেয়া হয়।

ডাকাতির শিকার হওয়া ট্রলার মালিক ও জেলেদের বাড়ি খুলনার পাইকগাছা উপজেলার দেলুটি ইউনিয়নে।

ডাকাতির শিকার ঐ ট্রলারের মাঝি আমিনুল ইসলাম জানান, সাগরে মাছ শিকার করে বিক্রি করার জন্য ঘাটে ফেরার পথে রুহিতা সংলগ্ন বলেশ্বর নদ এলাকায় শুক্রবার রাত সাড়ে ৯ টার দিকে সার্চ লাইট দিয়ে সংকেত দেয়। কিছুণ পরই তিনটি ট্রলারে অন্তত ১২ জন লোক তাদের ট্রলারের সাথে নোঙ্গর করে। পরে দড়ি দিয়ে বেধে ট্রলার ও জেলেদের সুন্দরবনের দিকে রওনা হয়। এসময় ডাকাতরা ৩ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। পরে জেলেরা মুক্তিপণের টাকা দিতে অস্বীকার করলে ১০জন জেলেকে পিটিয়ে আহত করে। পরে ট্রলারে থাকা মাছ বিক্রির নগদ ৫০ হাজার টাকা, ১২০ কেজি মাছ, ৩ ব্যারেল তেল, তিনটি মোবাইল ফোনসহ রসদ সামগ্রী লুট করে নিয়ে যায়। যাওয়ার সময় ট্রলারে থাকা জেলেদের খাবার ও জামা কাপড় নদীতে ফেলে দিয়ে চলে যায়।

এ বিষয় বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, এরকমের একটি ঘটনা শুনেছি। আমার কাছে ডাকাতি হওয়া ট্রলারের জেলেরা এসেছিলো, আমি আইনী সহযোগিতা করার জন্য থানায় যেতে বলেছি।

তিনি আরো বলেন, এর আগে গত মাসের ১৭ তারিখ দিবাগত রাত দেড়টার দিকে এফবি ভাই ভাই ট্রলারে ডাকাতির ঘটনা ঘটে। এঘটনায় ট্রলারে থাকা ১৮ জেলের মধ্যে ৯ জেলেকে পিটিয়ে ও কুপিয়ে বঙ্গোপসাগরে ফেলে দেয়। এতে এখন পর্যন্ত তিন জেলের মৃত্যু হয়েছে। এখনো তিন জেলে নিখোঁজ রয়েছে। এভাবে চলতে থাকলে জেলেরা মৎস্য ব্যবসা থেকে মুখ ফিরিয়ে নিবে।

কোস্টগার্ড দক্ষিণ জোনের পাথরঘাটা ষ্টেশন কমান্ডার লে. শাফায়েত আবরার বলেন, জেলেদের মাধ্যমে ডাকাতির খবর পেয়েছি । আহত জেলেদের মধ্যে দুইজনের সাথে কথা হয়েছে। তাদের বক্তব্য অনুযায়ী আইনী ব্যবস্থা নেয়া হবে।

আরও খবর

Sponsered content

Powered by