শিক্ষা

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপন

  প্রতিনিধি ২৯ ডিসেম্বর ২০২১ , ৭:৩৪:৪৭ প্রিন্ট সংস্করণ

মো. আরাফাত রহমান: জাককানইবি প্রতিনিধি:

কবি নজরুলের বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ।

বুধবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ, বঙ্গবন্ধু ও নজরুল শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিনের সভাপতিত্বে এবং নজরুল ইনস্টিটিউটের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

চারজন শিক্ষার্থীর বিদ্রোহী কবিতা আবৃত্তির মধ্য দিয়ে শতবর্ষে বিদ্রোহী কবিতা উদযাপন করে বিশ্ববিদ্যালয়ের নজরুল ইনস্টিটিউট। অনুষ্ঠান শেষে উপাচার্যের হাতে সম্মাননা স্মারক তুলে দেন ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন কলা অনুষদ ডিন অধ্যাপক ড. আহমেদুল বারী, অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন বাদল, ছাত্র পরামর্শক পরিচালক তপন কুমার সরকার প্রমুখ।

 

উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, বাঙালির সাহসহীনতার মুক্তি দিয়েছেন নজরুল ইসলাম। কবিতার মধ্যে কোনো সাম্প্রদায়িকতা নেই। তার প্রমাণ রবীন্দ্রনাথ ঠাকুর এবং কবি নজরুল দিয়ে গেছেন। অসাম্প্রদায়িকতার যে চর্চা বঙ্গবন্ধু এবং নজরুলের, সেই আদর্শের পরম্পরা আমরা ধারণ করছি। আর সেভাবেই আমরা চলছি। বিদ্রোহী কবিতাজুড়ে মুক্তির কথা বলা হয়েছে। সেই সঙ্গে রয়েছে মুক্তির কথা। পরাধীনতা থেকে মুক্তির কথাও রয়েছে এই কবিতায়। শিরদাঁড়া উঁচু রাখার আহ্বানও আছে বিদ্রোহী কবিতায়।

 

 

 

আরও খবর

Sponsered content

Powered by