শিক্ষা

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নতুন দুটি আবাসিক হল চালু

  প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২২ , ৫:৩৫:২০ প্রিন্ট সংস্করণ

মো. আরাফাত রহমান, বিশ্ববিদ্যালয় সংবাদদাতা:

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) আবাসন সংকট নিরসনে চালু হয়েছে নতুন দুটি হল । ০১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল’ এবং ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল’ -দুটিতে আনুষ্ঠানিক ভাবে শিক্ষার্থী উঠানো শুরু হয়েছে । নবনির্মিত এই হল দুটি নিয়ে বিশ্ববিদ্যালয়ের মোট আবাসিক হলের সংখ্যা দাঁড়ালো ৪টি ।

 

শিক্ষার্থীদের হলে উঠানোর প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্রর শেখর । এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন , আমরা একটি পরিচ্ছন্ন, সুন্দর ও সুশৃঙ্খল বিশ্ববিদ্যালয় গড়ে তুলবো । তোমরা তোমাদের হলকে নিজেদের ঘর মনে করে পরিচ্ছন্ন রাখবে , কারণ পরিচ্ছন্নতাই হলো পবিত্রতা ।

 

এসময় উপস্থিত ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোষ্ট মাসুম হাওলাদার , বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের প্রভোস্ট নুসরাত শারমিন, দুই হলের হাউজ টিউটরগণ ও শিক্ষার্থীবৃন্দ । এদিকে গত ২০ জানুয়ারি হল দুটির আবাসিক শিক্ষার্থীদের তালিকা প্রকাশ ও চাবি হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয় ।

এর পূর্বে গত ১ জানুয়ারিতে নবনির্মিত দুটি হল চালুর দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন ‘দুখুমিয়া বাংলো’ অবরোধ এবং আমরণ অনশন করার কর্মসূচিতে উপাচার্য বলেছিলেন ২১ জানুয়ারির পূর্বে নবনির্মিত হল দুটি খুলে দেয়া হবে । উপাচার্যের দেওয়া কথার নির্ধারিত সময়ের একদিন পূর্বেই হল দুটির আসন বরাদ্দ, চাবি হস্তান্তর ও অন্যান্য সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় ।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আসন সংখ্যা ১ হাজার ২ শত ৮৪ এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের ধারণ ক্ষমতা ১ হাজার ১শত ৭৫ জন । হল দুটি চালুর মাধ্যদিয়ে শিক্ষার্থীদের বহুল প্রতীক্ষিত হল চালুর দাবিটি পূরণ হলো ।

 

আরও খবর

Sponsered content

Powered by