কুমিল্লা সদর উপজেলার সেনানিবাস-সংলগ্ন নিশ্চিতপুর এলাকায় দুই সপ্তাহের ব্যবধানে আবারও মোটরসাইকেল মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শুক্রবার রাত দেড়টার দিকে হাজি ম্যানশন নামে মোটরসাইকেল পার্টসের দোকান ও পাশের বসতঘরে এ ঘটনা ঘটে। গত ১৪ মার্চ রাতে হাজি ম্যানশন নামে একটি মোটরসাইকেল মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৫টি দোকানের ৬৫টি মোটরসাইকেল ও মোটর পার্টস পুড়ে যায়।

অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া এক দোকানের মালিক আবদুল কাদের বলেন, তার ভাই ভাই মোটর্সসহ ছয়টি, শফিকুর রহমানের সুফিয়ান মোটর্সের একটি এবং রাজিবের হোন্ডা অ্যান্ড সার্ভিসিং সেন্টারের দুটি দোকান পুড়ে গেছে। তিনি বলেন, গত মাসের ১৪ তারিখ পাশের মার্কেটে আগুন লেগে আমার আরেকটা দোকান পুড়ে গেছে। এখন আমি নিঃস্ব। বুঝতে পারছি না এ আগুন দুর্ঘটনা, নাকি ষড়যন্ত্র।

এদিকে, মার্কেটের আগুন পাশের বসতঘরে ছড়িয়ে পড়ে। এতে ৯টি বসতঘর পুড়ে যায়। পুড়ে যাওয়া বসতঘরে নিম্ন আয়ের মানুষের বসবাস ছিল, যাদের বেশিরভাগ ফেরিওয়ালা ও দিনমজুরের কাজ করতেন। ছোট এই ঘরগুলোতে তারা ভাড়ায় থাকতেন।

ফেরিওয়ালা সোহেল মিয়া জানান, তিনি কুমিল্লা নগরীতে তরকারি ফেরি করেন। রাত দেড়টার দিকে হঠাৎ আগুন লাগে। কোনো রকমে ঘর থেকে বের হতে পেরেছেন। চোখের সামনে ঘরটি পুড়ে গেছে।

কুমিল্লা ফায়ার সার্ভিস স্টেশনের সহকারী পরিচালক জসিম উদ্দিন বলেন, রাত দেড়টায় খবর পেয়ে কুমিল্লা, চান্দিনা ও ইপিজেড স্টেশনের ছয় ইউনিট প্রায় দুই ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত। এরপর বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ওসি আনোয়ারুল হক বলেন, আমরা রাতে ঘটনাস্থল পরিদর্শন করেছি। তবে কীভাবে আগুন লেগেছে তাৎক্ষণিকভাবে বলতে পারছি না। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।