খেলাধুলা

ক্লাব ফুটবলে বিশ্বের ‘সবচেয়ে দামি’ ডিফেন্ডার এখন ম্যানসিটিতে

  প্রতিনিধি ৫ আগস্ট ২০২৩ , ৭:৪০:৩৮ প্রিন্ট সংস্করণ

ক্লাব ফুটবলে বিশ্বের ‘সবচেয়ে দামি’ ডিফেন্ডার এখন ম্যানসিটিতে

সর্বশেষ মৌসুমে ট্রেবল জিতেও সন্তুষ্ট নন পেপ গার্দিওলা। নতুন মৌসুম শুরুর আগে তিনি ম্যানচেস্টার সিটির ‌‘পারফেক্ট ম্যাশিনারি’ গড়তে চান। তাই তো এবার অর্থের দিক থেকে বিশ্বের সর্বোচ্চ দামি ডিফেন্ডার ইওস্কো গাভারদিওলকে কিনেছে ম্যানসিটি। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা এই তথ্য নিশ্চিত করেছে। তবে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, হ্যারি ম্যাগুয়ারই এখনও বিশ্বের সবচেয়ে দামি ডিফেন্ডার। তাদের তথ্যমতে, পাঁচ বছরের চুক্তিতে গাভারদিওল ৯ কোটি ইউরোতে ম্যানসিটিতে নাম লিখিয়েছেন।

অন্যদিকে, ২০১৯ সালে লেস্টার সিটি থেকে ম্যাগুয়ারকে কিনতে ম্যানচেস্টার ইউনাইটেড ৯ কোটি ৩০ লাখ ইউরো খরচ করেছিল বলে জানায় বিবিসি। তবে ফুটবলবিষয়ক ওয়েবসাইট ট্রান্সফার মার্কেটের দেওয়া তথ্য অনুযায়ী, গাভারদিওলের দাম ৯ কোটি ইউরো হলেও ম্যাগুয়ারের দাম পড়েছিল ৮ কোটি ৭০ লাখ ইউরো। সেটা সত্যি হলে গাভারদিওলই এখন বিশ্বের সবচেয়ে দামি ডিফেন্ডার।

ম্যানচেস্টার সিটিতে নাম লেখানোর পর নিজের উচ্ছ্বাসের কথা জানিয়েছেন ক্রোয়াট এই ডিফেন্ডার, ‘সব সময়ই ইংল্যান্ডের কোনো ক্লাবের হয়ে খেলার স্বপ্ন দেখেছি। এমন একটা মৌসুম তারা কাটানোর পর ম্যানসিটির হয়ে খেলব, এটা আমার জন্য সত্যিই সম্মানের। সবাই দেখেছে তারা গত মৌসুমে কী করেছে, বর্তমানে ম্যানসিটি বিশ্বের সেরা ক্লাব।’

এর আগে লাইফজিগ থেকে ম্যানসিটিতে যোগ দিয়েছিলেন রুবেন দিয়াস, আকাঞ্জি, অ্যাকে এবং স্টোনসের মতো তারকারা। সেই তালিকায় এবার যুক্ত হলেন ২১ বছর বয়সী গাভারদিওল। লেফট ব্যাকের পাশাপাশি সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবেও খেলেন এই ক্রোয়াট তরুণ। এর আগে লাইফজিগের হয়ে বুন্দেস লিগা এবং চ্যাম্পিয়ন্স লিগেও তিনি নিজের সামর্থ্য দেখিয়েছেন। একইসঙ্গে ক্রোয়েশিয়ার হয়ে ২০২১ ইউরো এবং সর্বশেষ কাতার বিশ্বকাপেও খেলেছেন গাভারদিওল। ডিফেন্ডার হলেও গত ৮৭ ম্যাচে তিনি ৫ গোলের পাশাপাশি তিনটিতে অ্যাসিস্টও করেছেন।

মার্কা বলছে, এই ডিফেন্ডারের ট্রান্সফার ফি হিসেবে ১০০ মিলিয়ন ইউরো খরচ করেছে ম্যানসিটি। ম্যাগুয়েরের জন্য ম্যানইউর করা খরচ, ডি লিটের জন্য জুভেন্তাস এবং ভ্যান ডাইকের জন্য লিভারপুলের খরচকেও ছাড়িয়ে গেছেন গাভারদিওল।

আরও খবর

Sponsered content

Powered by