দেশজুড়ে

গরমে রংপুর চিড়িয়াখানার প্রাণীকূলের হাঁসফাস অবস্থা

  প্রতিনিধি ২১ এপ্রিল ২০২১ , ৪:৫২:৫৬ প্রিন্ট সংস্করণ

রংপুর ব্যুরো:

প্রচন্ড দাবদাহে রংপুর চিড়িয়াখানার প্রাণীদের হাঁসফাস অবস্থা শুরু হয়েছে। অনেক প্রাণী পানিতে নেমে গরমের তীব্রতা থেকে নিজেকে রক্ষার চেষ্টা করছে। ৩২ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রায় প্রাণীরা স্বাভাবিক চলাফেরা করতে পারে। এর বেশি হলেই তা অসহনীয় হয়ে উঠে। বেশির ভাগ প্রাণীই আশ্রয় নিছে ছায়ার নিচে।

গতকাল রংপুর নগরীতে তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থায় অনেক প্রাণী পানিতে নেমে গরমে তীব্রতা থেকে নিজেকে রক্ষার চেষ্টা করছে। তবে বিকল্প খাদ্যের ব্যবস্থা করছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

রংপুর চিড়িয়াখানা সূত্রে জানা যায়, এই গরমে বাড়তি খোঁজ নেয়া হচ্ছে প্রাণীদের। খাদ্য তালিকায় মৌসুমি ফল তরমুজ, শসা, বাঙ্গি রাখা হয়েছে। সেই সাথে খাঁচায় খাঁচায় শীতল পানি দেয়া হয়েছে। এছাড়াও দেয়া হচ্ছে স্যালাইন। এই চিড়িয়িাখানায় সিংহ, রয়েল বেঙ্গল টাইগার, চিতা বাঘ, জলহস্তি, হায়েনা, কুমির, কালভল্লক, গাধা, বানর, বেবুন, হরিণ, ময়না, টিয়া, ঘড়িয়াল ও অজগরসহ ৩০ প্রজাতির পাখ-পাখালী রয়েছে।
গতকাল চিড়িয়াখানায় গিয়ে দেখা যায়, রয়েল বেঙ্গল টাইগার বার বার পানি পান করছে। দাবদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে চিতা, সিংহ, ভল্লুক, ও হায়েনারা। পাখিদের বেড়েছে অস্বস্তি। বিশেষ করে উট পাখি, হাড়গিলা, সাদা বক, টিয়া মদনটাকে অস্থিরতা দেখা দেয়। আর অজগর সাপ অতিরিক্ত গরমে অস্তির হয়ে উঠেছে। এ সময় খাবারেও অনিহা দেখা দেয়।

রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর আম্বার আলী তালুকার জানান, অতিরিক্ত গরমে মাংসাশী ও পাখির বেশি সমস্যা দেখা দেয়। এ সমস্যা নিরসনে পর্যাপ্ত পানির ব্যবস্থা করা হয়েছে। বাড়তি লোক নিয়মিত খোঁজ খবর রাখছেন। তিনি আরো জানান, গরমের কারনে তারা সতর্ক রয়েছেন। কোন প্রাণী অসুস্থ হয়ে পড়লে সঙ্গে সঙ্গে চিকিৎসা দেয়া হবে।

জানা যায়, নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত চিড়িয়াখানা। এই চিড়িয়াখানা মোট ২২ দশমিক ১৭ একর জমির উপর অবস্থিত । ১কোটি ৮০ লাখ ১ হাজার টাকা ব্যয়ে ১৯৮৮ সালে এর নির্মাণ কাজ শুরু হয় এবং ১৯৯৯ সালের জুন মাসে এর নির্মাণ কার্যক্রম শেষ হয়। পরে জনসাধারণের জন্য এটি উম্মুক্ত করে দেয়া হয়। এই চিড়িয়াখানা দেখা-শুনার জন্য রয়েছেন একজন ডেপুটি কিউরেটর এবং একজন জুনিয়র অফিসার সহ ১৬ জন কর্মকর্তা ও কর্মচারী।
রংপুরের আবহাওয়া বিভাগের কর্মকর্তা মোস্তাফিজার রহমান জানান, গতকাল মঙ্গলবার রংপুরের তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস।
উল্লেখ্য, চলতি মাসের ১৪ই এপ্রিল থেকে লকডাউনে বন্ধ আছে রংপুর চিড়িয়াখানা।

আরও খবর

Sponsered content

Powered by