ঢাকা

গোপালগঞ্জে চক্ষু চিকিৎসা সেবার আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

  প্রতিনিধি ১৮ ফেব্রুয়ারি ২০২৪ , ৭:৩৯:৫৪ প্রিন্ট সংস্করণ

গোপালগঞ্জে চক্ষু চিকিৎসা সেবার আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

“সীমান্ত পেরিয়ে কমিউনিটি চক্ষু চিকিৎসা সেবা” শীর্ষক আন্তর্জাতিক চিকিৎসক সম্মেলন-২০২৪ গোপালগঞ্জ শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ও ভারতের প্রায় দুই’শ জন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চক্ষু চিকিৎসকের অংশগ্রহণে এবং শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. নাহিদ ফেরদৌসীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আন্তর্জাতিক সম্মেলনে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন কমিউনিটি স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট ও বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, বাংলাদেশ অবথ্যালমেটোলোজিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসেন, বাংলাদেশ অবথ্যালমেটোলোজিক্যাল সোসাইটির সাবেক মহাসচিব ডা. তারিক রেজা আলী প্রমুখ।

ভারত থেকে আগত চিকিৎসকদের মধ্যে অধ্যাপক পতঞ্জলি দেব নায়ার, অধ্যাপক ললিত নেপালিয়া, অধ্যাপক স্বপন কে. সামন্ত, অধ্যাপক বিএনআর সুবধি, অধ্যাপক রাজকুমারী বিদ্যারানী, অধ্যাপক অশোক নন্দ, অধ্যাপক সুব্রামানিয়াম মাল্লাজয়সুল্লা, অধ্যাপক সুরাজ এস সেনজাম, ডা. আরসি মেহের, ডা. অনুপমা বিশ্বাস, ডা. রাজষীর্ এ্যাস, ডা. পিএল নটরাজন, ডা. অসীম শীল, ডা. তুলিকা ঘোষাল, ডা. সুদীপ্ত দে, ডা. মানসী দে, ডা. তপতী বড়াল, ডা. শ্রীপর্ণা ঘোষ, ডা. খন্দকার ফরিদ উদ্দিন, ডা. যদুমনি নায়েক, ডা. জন সরকার, ডা. প্রবীণ কৃষ্ণ রত্নগীরি, ডা. রোহানচারী ওয়ালা, ডা. অর্ক চ্যাটার্জী প্রমুখ উপস্থিত ছিলেন।

গোপালগঞ্জে অনুষ্ঠিত আন্তর্জাতিক চক্ষু চিকিৎসক সম্মেলনে বাংলাদেশ ও ভারতের চিকিৎসকদের যৌথ অংশগ্রহণে চক্ষু চিকিৎসা সেবায় অভিজ্ঞতা বিনিময়, প্রযুক্তির ব্যবহার, সঠিক রোগ নির্ণয় এবং জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে টাইপ—২ ডায়াবেটিস প্রতিরোধ, রেটিনোপ্যাথির চিকিৎসা, অকুলোপ্লাস্টি, লেন্স প্রতিস্থাপন, ছানি অপারেশন, শিশুদের চক্ষুরোগের বর্ণনা এবং উন্নত চিকিৎসা সেবায় চিকিৎসকদের আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন অবদানের দিক তুলে ধরেন। এর আগে বাংলাদেশি চিকিৎসকেরকে ভারতের চিকিৎসকগণ উর্দি পড়িয়ে দেন এবং বাংলাদেশি চিকিৎসকগণ ভারতের চিকিৎসকগণদেরকেও উর্দি পড়িয়ে দেন।

পরে চিকিৎসা শাস্ত্রে বিশেষ অবদান রাখায় অনুষ্ঠানে আমন্ত্রিত চিকিৎসকগণদেরকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন অনুষ্ঠানের সভাপতি ও অত্র প্রতিষ্ঠানের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী।

আরও খবর

Sponsered content

Powered by