খুলনা

ঝিনাইদহে ফোন দিলেই পৌছে যাচ্ছে অক্সিজেন সেবা

  প্রতিনিধি ১৩ জুলাই ২০২১ , ৮:২০:১৬ প্রিন্ট সংস্করণ

ঝিনাইদহ প্রতিনিধিঃ

ঝিনাইদহে ফোন দিলেই রোগীর বাড়ি পৌছে যাচ্ছে অক্সিজেন। ঝিনাইদহ সদরসহ ছয় উপজেলায় করোনা রোগীদের অক্সিজেন সেবা দিতে বিভিন্ন রাজনৈতিক দল, স্বেচ্ছাসেবী সংগঠন ও সংবাদকর্মীরা এসব অক্সিজেন সেবা শুরু করেছেন।

ইতিমধ্যে এসব সংগঠন ও রাজনৈতিক নেতারা অক্সিজেন সেবা দিতে হটলাইন নম্বর চালু করেছেন। রাতদিন ২৪ ঘন্টার যে কোন সময় ফোন দিলেই সংগঠনের স্বেচ্ছাসেবকরা রোগীদের বাড়িতে অক্সিজেন সিলিন্ডার পৌছে দিচ্ছে। সম্প্রতি ভারতীয় সীমান্তবর্তী জেলা ঝিনাইদহে প্রতিদিনই বেড়ে চলেছে করোনা রোগীর সংখ্যা। সাথে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

মঙ্গলবার ঝিনাইদহের সিভিল সার্জনের অফিস থেকে জানানো হয়েছে, সর্বশেষ ২৪ ঘন্টায় হাতে পাওয়া রিপোর্টে করোনা আক্রান্ত হয়ে মারা গেছে আরো পাঁচজন। এ নিয়ে মোট করোনা পজেটিভ অবস্থায় মৃত্যু হলো ১৪৬ জনের। এরমধ্যে ৩০ জুলাই লকডাউন ঘোষনার দিন থেকে আজ পর্যন্ত করোনা পজেটিভ নিয়ে মারা গেছে ৫৭ জন। এসময়ে করোনার উপসর্গ নিয়ে মারা গেছে আরো প্রায় ৩০ জন। এদিকে সর্বশেষ মঙ্গলবার হাতে পাওয়া ৩৪৪ নমুনা পরীক্ষায় ১০৮ জনের দেহে মিলেছে এ ভাইরাস।

এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৫ হাজার ৮৫৮ জন। করোনা রোগীদের সংকটময় এ মুহুর্তে তাদের অক্সিজেন সেবা দিতে পাশে দাড়িয়েছে এসব সামাজিকও রাজনৈতিক সংগঠনগুলো। করোনা রোগীদের অক্সিজেন সেবা দিতে পাশে এসে দাড়িয়েছে ঝিনাইদহ সদর এমপি তাহজিব আলম সিদ্দিকী, ঝিনাইদহ জেলা বিএনপি ও নবগঙ্গা নদী রক্ষা পরিষদ, কালীগঞ্জের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার, কালীগঞ্জ উপজেলা বিএনপি, কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ, কালীগঞ্জ আঞ্চলিক ভাষা গ্রæপ ও কালীগঞ্জ প্রেসক্লাব পৃথক পৃথক অক্সিজেন ব্যাংক গড়ে তুলেছেন।

এছাড়া কোটচাঁদপুর পৌরসভার মেয়র মোঃ সহিদুজ্জামন সেলিম ব্যক্তিগতভাবে করোনা রোগীদের জন্য অক্সিজেন ব্যাংক গড়ে তুলে সেবা দিচ্ছেন। পৌরসভার মেয়র আশরাফ জানান, করোনা মহামারি আকারে রুপ নিচ্ছে। আতঙ্কিত অনেকে বাড়িতেই চিকিৎসা নিচ্ছে। এ অবস্থায় মূমুর্ষ সংকটাপন্ন রোগীদের জীবন বাঁচাতে অক্সিজেন সিলিন্ডার খুবই প্রয়োজন। যা সরকারী হাসপাতালেও সংকট রয়েছে। তাই এ দুঃসময়ে পৌরবাসীদের পাশে দাঁড়াতে স্থানীয় এমপি আনোয়ারুল আজিম আনারের নির্দ্দেশনায় পৌরসভার পক্ষ থেকে ফ্রী অক্সিজেন সিলিন্ডার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য সচিব এ্যাড. এমএ মজিদ জানান, বিএনপি জনগনের কল্যাণে রাজনীতি করে। বর্তমান দেশে করোনার ভয়াবহ ঢেউ চলছে কিন্তু সরকার জনগনের চিকিৎসা দিতে ব্যর্থ হয়েছে। সরকারী হাসপাতালগুলো অক্সিজেন সংকট চলছে। হাসপাতালগুলে অক্সিজেনের অভাবে মানুষ মারা যাচ্ছে। যে কারনে জেলা বিএনপি মনে করে মানবিক কারনে অক্সিজেন সেবা দেওয়া জরুরী। তাই জনগনের কথা চিন্তা করে প্রাথমিকভাবে ২৫ টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে সেবা শুরু করেছি। প্রয়োজন হলে আরো সিলিন্ডার যুক্ত করা হবে। দিন রাতের যে কোন সময় আমাদের হটলাইন নাম্বারে ফোন দিলে দলের মেডিকেল টিম রোগীর বাড়িতে অক্সিজেন সিলিন্ডার পৌছে দিচ্ছে। ফুরিয়ে গেলে দলের খরচে আবার রিফিল করে দেওয়া হচ্ছে বলে জানান বিএনপি নেতা মি. মজিদ।

 

Powered by