শিক্ষা

ঢাবি নাট্যকলা বিভাগের শিক্ষার্থী শাওনের ৬৪ জেলা ভ্রমণ

  প্রতিনিধি ১৮ ডিসেম্বর ২০২০ , ২:৫৯:১৩ প্রিন্ট সংস্করণ

রিফাত জাহান শাওন। ফাইল ফটো

তাহিরপুর উপজেলার লাউড়েরগড় গ্রামের বাসিন্দা শাওন। তার পুরো নাম রিফাত জাহান শাওন। প্রকৃতির প্রতি ভালবাসা থেকেই মাত্র ১৯ বছরেই ৬৪ টি জেলা ভ্রমণ করেছেন। ভ্রমণের শুরুটা হয়েছিল তার ২০১৯ সালের ১৬ জানুয়ারি নেত্রকোনার বিরিশিরি ভ্রমণের মাধ্যমে। সেখান থেকে ফিরে এসেই স্থির করেন সারাদেশ ভ্রমণের। ২ মার্চ থেকে করোনার কারণে বন্ধ হয়ে যায় শাওনের ভ্রমণ। লকডাউন শেষে স্বাস্থ্যবিধি মেনে মোটর বাইক করে পুনরায় ভ্রমণ শুরু করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী শাওন। বিশ্বের প্রতিটি দেশ ভ্রমণ করার ইচ্ছে তার। তাই বিশ্ব ভ্রমণের প্রস্তুতি হিসেবে প্রথম নিজের মাতৃভূমির প্রতিটি জেলা ভ্রমণ করেন শাওন। ১২ ডিসেম্বর বরগুনা জেলার মধ্যে দিয়ে ৬৪ জেলা ভ্রমণ শেষ করেন তিনি। জন্ম নিবন্ধন অনুযায়ী তার বয়স ১৯ বছর ৯ মাস ২৩ দিন। ৬৪ জেলায় ঘুরতে তার সময় লেগেছে ১ বছর ১১ মাস।

 

রিফাত জাহান শাওন, ফাইল ফটো ।

 

শাওন বলেন,

হাজার বছরের ইতিহাস ঐতিহ্যে ভরপুর এই সমৃদ্ধ বাংলাকে জানতে হলে ভ্রমণের বিকল্প নেই। প্রযুক্তির এই যুগে আমরা যেন ঘর থেকে বেড়োতেই চাই না। কিন্তু সময় এখন মুক্ত বিহঙ্গের মতো ছুটে চলার।

ভ্রমণের অনুপ্রেরণা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমার বাবা-মা আমার সব থেকে বড় অনুপ্ররণার উৎস। আমার পরিবার সহযোগিতা না করলে এই অভিযানে সফল হতে পারতাম না। ভ্রমণের সকল ব্যয়ভার আমার পরিবার বহন করেছেন। এছাড়াও বাংলাদেশের সব জায়গাতেই বন্ধু ও শুভাকাঙ্খীরা সহযোগিতা করেছেন।

আরও খবর

Sponsered content

Powered by