ঢাকা

তুরাগ নদের ওপর সাকেশ্বর সেতু, সংযোগ সড়ক না থাকায় সুফল পাচ্ছেনা এলাকাবাসী

  প্রতিনিধি ৩১ মার্চ ২০২১ , ৮:০৯:৩০ প্রিন্ট সংস্করণ

মঞ্জুর হোসেন মিলন, গাজীপুর:

সংযোগ সড়ক না থাকায় তুরাগ নদের ওপর সাকেশ্বর এলাকায় নির্মিত মন্ত্রী সামসুল হক ব্রীজটি জনসাধারণের উপকারে আসছেনা।

পূর্ব পাশের সিটি কর্পোরেশন অংশে এখনও সড়কের সঙ্গে সংযোগ না হওয়ায় সুবিধা বঞ্চিত এলাকার মানুষ। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, জেলার কালিয়াকৈর উপজেলার মধ্যপাড়া ইউনিয়নের সাকেশ্বর এবং গাজীপুর সিটি করপোরেশনের ২১ নং ওয়ার্ডের খালিশাবর্তা এলাকায় তুরাগ নদের ওপর ২০১৭ সালে ৪ কোর্টি ২৬ লাখ টাকা ব্যয়ে সেকুর নির্মাণ কজ শুরু হয়।

 

সেতুর নির্মাণ কাজ শেষ হওয়ার পর ২০২০ সালের ১১ জুলাই উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল।

 

সরেজমিনে গিয়ে এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সাকেশ্বর এলাকায় তুরাগ নদের ওপর সেতু নির্মাণের প্রক্রিয়া শুরু হয় কয়েক বছর আগে। সংযোগ সড়ক না থাকায় গাজীপুর সিটি করপোরেশনের ২১ নং ওয়ার্ডে খালিশাবর্তা এলাকাসহ কয়েকটি এলাকার শতশত মানুষ নৌকায় তুরাগ নদ পার হচ্ছে।

 

স্থানীয় বাসিন্দা নিয়ত আলী জানান,

সাকেশ্বর এলাকায় তুরাগ নদের ওপর সেতুর নির্মাণ কাজের প্রক্রিয়া হয় কয়েক বছর আগে। ব্রীজের পূর্বপাড় সিটি করপোরেশনের ২১ নং ওয়াডের্র খালিশাবর্তা এলাকায় আগে কোনো সড়ক ছিল না।

 

সিটি কর্পোরেশন ফসলী জমির ওপর মালিকদের ক্ষতিপুরণ না দিয়ে সড়ক নির্মাণ করতে চায়। জমির ক্ষতিপুরণ দিয়ে রাস্তা নির্মাণের দাবী এলাকাবাসীর।

 

সানোয়ার হোসেন নামে আরেক বাসিন্দা জানান, প্রয়াত এমপি রহমত আলী এখানে ব্রীজ নির্মাণের উদ্যোগ নিয়ে ছিলেন। গাজীপুর সিটি করপোরেশনের খালিশাবর্তা এলাকার মানুষের চলাচলের জন্য তেমন কোনো রাস্তা নেই। তিনি জানান, সংযোগ সড়কের অভাবে কষ্টে যাতায়াত করছেন এলাকাবাসী।

 

অবিলম্বে সংযোগ সড়ক নির্মাণ করে গাজীপুর সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ড ও আশপাশের মানুষের দুর্ভোগ লাঘব করার দাবী তাঁর। গাজীপুর সদর উপজেলা প্রকৌশলী মুহাম্মদ শাকিল হোসেন বলেন, একটি ব্রীজ নির্মাণের প্রক্রিয়া শুরু হয় দীর্ঘদিন আগে থেকে। যখন ব্রীজ নির্মাণের প্রস্তাব করা হয় তখন সিটি কর্পোরেশনের কার্যক্রম ছিল না ।

 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর কাজটি বাস্তবায়ন করেছে আর তদারকি করেছে উপজেলা প্রকৌশলী অফিস। স্থানীয় কাউন্সিলর মো. ফারুক আহম্মেদ বলেন,  এলাকার ওই সেতু থেকে মাস্টারবাড়ী এলাকা পর্যন্ত রাস্তা করবে সিটি কর্পোরেশন।

 

তবে রাস্তা নির্মাণ কাজের সিদ্ধান্ত এখনো পাইনি, আর জমির মালিকদের ক্ষতিপূরণ দেয়া হবে কি না বিষয়টি মেয়রের সিদ্ধান্ত। গাজীপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সাকেশ্বর এলাকার মানুষের যাতায়াতের সুবিধার জন্য ৪ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে তুরাগ নদে সেতুটির নির্মাণকাজ শুরু করে।

সেতুর পূর্ব পাশের এলাকা সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত। সংযোগ সড়ক নির্মাণ করবে সিটি করপোরেশন।

 

আরও খবর

Sponsered content

Powered by