দেশজুড়ে

দুপচাঁচিয়ায় ৩৮ মণ্ডপে চলছে দুর্গাপূজার আয়োজন

  প্রতিনিধি ১৯ সেপ্টেম্বর ২০২০ , ৪:১৮:১১ প্রিন্ট সংস্করণ

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি:

সনাতন ধর্মালম্বীদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার এখনও বেশ কিছুদিন বাঁকি থাকলেও প্রতিমা তৈরি থেমে নেই। বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার প্রতিটি পূজামণ্ডপে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। তবে করোনা ভাইরাসের কারণে পূজা মণ্ডপগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলা এবার বেশকিছু নির্দেশনা রয়েছে। একারণে এবারে পূজা মন্ডপ এলাকায় দর্শনার্থীদের ভীড় সামাজিক দূরত্ব বজায় রেখে সামলাতে হবে পূজামণ্ডপ কর্তৃপক্ষকে। ইতিমধ্যে উপজেলার ৩৮টি পূজা মণ্ডপ দুর্গা প্রতিমা তৈরির কাজ শুরু হয়েছে। বেশকিছু পূজা মণ্ডপ প্রায় সব প্রতিমার মাটির কাজ শেষ পর্যায়ে। কিছু কিছু পূজা মণ্ডপ কাঠ, বাঁশ, খড় ও সুতলী দিয়ে প্রাথমিকভাবে কাঠামো বানানোর কাজ জোরে সোরে চলছে। সব মিলিয়ে এ কাজের সঙ্গে জড়িত কারিগররা এখন ব্যস্ত সময় পার করছেন। সনাতনী পঞ্জিকা মতে সাধারণত শরৎ কালে দেবী দুর্গার পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এবার আশ্বিন মাস ধর্মীয় দিক হতে মলো মাস হওয়ায় (পূজা-পার্বনের জন্য শুভ নয়) এ পূজাটি এবার কার্তিক মাসে অনুষ্ঠিত হবে। শাস্ত্রমতে এবার দেবী দুর্গা দোলায় আগমণ করছেন এবং গমন করবেন গজে। বাংলা সনের কার্তিক মাসের ৫ তারিখে দুর্গা পূজা শুরু হবে।

দুপচাঁচিয়া উপজেলা সদরের হাটখোলা কালীমন্দিরে কথা হয় প্রতিমা তৈরির কারিগর তন্ময় মালীর সঙ্গে। তিনি বলেন, অন্যান্য বারে নিজ এলাকা ছাড়াও বাইরে প্রতিমা তৈরির যে অর্ডার পাওয়া যেত করোনার কারণে এবার দু’একটি কম অর্ডার পেয়েছি। হাটখোলা কালীমন্দির কমিটির সভাপতি রতিকান্ত বসাক জানান, সনাতন ধর্মালম্বীদের দুর্গাপূজা একটি বড় উৎসব। তবে এ উৎসব পালনে স্বাস্থ্যবিধির বিষয়টি এবার সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। সেই সঙ্গে প্রতিমা যাতে সুন্দর হয় সেই বিষয়টি তো থাকছেই।

 

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুমার দাস বলেন, এখন পর্যন্ত দুপচাঁচিয়া উপজেলায় ৩৮টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। পূজামণ্ডপ এলাকায় স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি ইতিমধ্যে প্রতিটি মণ্ডপ কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সেই সঙ্গে দুর্গাপূজা যাতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয় সেক্ষেত্রে তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন ।

আরও খবর

Sponsered content

Powered by