দেশজুড়ে

দেশের সামগ্রিক উন্নয়নে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দিতে হবেঃ ড. শিরীন শারমিন

  প্রতিনিধি ৭ আগস্ট ২০২৩ , ৫:৫০:৪২ প্রিন্ট সংস্করণ

দেশের সামগ্রিক উন্নয়নে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দিতে হবেঃ ড. শিরীন শারমিন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর অগ্রসরতায় এশিয়া পিছিয়ে আছে। দেশের জিডিপিতে নারীদের অংশীদারিত্ব কম এবং জাতীয় সংসদে পুরুষের তুলনায় নারীর অংশগ্রহণ কম। দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দিতে হবে।

সোমবার (৭ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্ট্যাডিজ আয়োজিত ‘জেন্ডার, স্যোশাল জাস্টিস অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট : দ্য এশিয়ান পারস্পেকটিভ’ শীর্ষক দ্বিতীয় আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্ট্যাডিজের পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন লন্ডন স্কুল অব ইকোনমিক্সের অধ্যাপক ড. নায়লা কবির।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এবং সম্মানিত অতিথি হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা, সিভিল সোসাইটির প্রতিনিধিরা, আমন্ত্রিত অতিথিরা, গণ্যমান্য ব্যক্তিসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

স্পিকার বলেন, বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ২৪ বছরের রাজনৈতিক সংগ্রামের অনুপ্রেরণা এবং এ দেশের নারীদের রাজনৈতিক ক্ষমতায়নের রোল মডেল। তাই বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী পালনের প্রাক্কালে এ ধরনের আয়োজন অত্যন্ত প্রাসঙ্গিক ও প্রশংসনীয়।

তিনি বলেন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নের জন্য বিভিন্ন ভাতাসহ দক্ষতা উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, নারী ও শিশুদের প্রতি সুযোগের সমতা নিশ্চিত করার পাশাপাশি সব ধরনের বিরূপ পরিবেশ ও প্রতিক্রিয়া থেকেও নারীকে রক্ষা করতে হবে।

আরও খবর

Sponsered content

Powered by