রাজশাহী

নন্দীগ্রামে কৃষি অফিসের ছাদজুড়ে সবুজছোঁয়া

  প্রতিনিধি ২৪ জানুয়ারি ২০২২ , ৭:০৪:৫৩ প্রিন্ট সংস্করণ

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার নন্দীগ্রামে উপজেলা পরিষদে ঢুকতে একটু উপরে চোখ দিলেই কৃষি অফিসের তিন তলায় দৃষ্টিনন্দন ছাদ বাগানের দেখা মিলে। কৃষি অফিসারের এই ছাদ বাগান উপজেলাজুড়ে সারা ফেলেছে। ছাদে রয়েছে অনেক ফল, ফুল, ঔষধি গাছ যা দেখলে জুড়িয়ে যায় মন।

জানা গেছে, অফিস শুরুর এক ঘণ্টা আগে এসে বাগান পরিচর্চা করেন নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার আদনান বাবু। অফিসের সব কাজ শেষে আবার ছুটে যান বাগানে। তার এ কাজে অন্যান্য কর্মকর্তা-কমর্চারীরাও সহযোগিতা করেন। মাত্র দুই মাসেই কর্মকর্তাদের মাঝেও বাড়ছে উৎসাহ উদ্দীপনা।

বাগানের টবে শোভা পাচ্ছে অগ্নিশ^র কলা, তরমুজ, শরিফা, বরই, আম, থাই কামরাঙ্গা, থাই আমড়া, সফেদা, কদবেল, বেদানা, চেরীফল, থাই পেয়ারা, ডালিম, নাশপাতি, লেবু, বাধাকপি, করলা, টমেটোসহ প্রায় ৭০ প্রজাতির ফল ও সবজি গাছ। সারি সারি ড্রাম আর মাটির টবে বেড়ে উঠেছে বাহরি রকমের ফল, ফুল আর সবজি। সেই সঙ্গে দৃষ্টি কাড়ছে দর্শনার্থীদের। কৃষি অফিসের ছাদে এ শোভিত বাগান দেখতে ভিড় করছেন বাগান প্রেমীরা। বিশেষ করে ছাদ বাগান দেখে উৎসাহিত হচ্ছে উপজেলার কৃষকরাও। এই উপজেলায় সরকারি অফিসের ছাদে বাগান এটা প্রথম দৃষ্টান্ত।

সরজমিনে দেখা যায়, শখের বসে নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার আদনান বাবু অফিসের তৃতীয় তলার ছাদে গড়ে তুলেছেন এ ছাদ বাগান। গড়ে তুলা হয়েছে দৃষ্টিনন্দন বাগান। ফল, ফুল আর দেশীয় সবজিতে সয়লাব। দেখলে মনে হয় এ যেন একখন্ড কৃষি জমি। নিজের কর্মস্থলেই প্রকৃতিকে ভালোবেসে গড়ে তুলেছেন দৃষ্টিনন্দন এ বাগান। পুরো ছাদজুড়েই সবুজছোঁয়া। এ যেন ফল, ফুল, সবজির সমারোহে অন্যরকম স্বর্গীয় আবহ। উপজেলার কাথম গ্রামের কৃষক শফিকুল ইসলাম বলেন, কৃষি অফিসের ছাদে বাগান একটি প্রশংসনীয় ও অনুকরণীয় প্রচেষ্টা। বাগানটি দেখে আমি নিজেও অভিভূত হয়েছি।

এবিষয়ে নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার মো. আদনান বাবু বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা প্রতিইঞ্চি জায়গা আবাদের আওতায় নিয়ে আসতে হবে। এটিকে সামনে রেখেই আমরা প্রতিটা ছাদ যেন খালি না থাকে, সেই ছাদ উপযুক্ত ব্যবহার করার জন্য, উৎসাহ প্রদানের জন্য মূলত এই ছাদ বাগান করা হয়েছে। বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসের পাশাপাশি কৃষকদের ছাদ বাগান করতে উদ্ভুদ্ধ করা হচ্ছে।

 

Powered by