দেশজুড়ে

নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা: বিজয়ের ৫০ বছরে শ্রদ্ধা নিবেদনে প্রস্তত জাতীয় স্মৃতিসৌধ

  প্রতিনিধি ১৫ ডিসেম্বর ২০২১ , ৫:১২:০৪ প্রিন্ট সংস্করণ

মশিউর রহমান, আশুলিয়া (ঢাকা) প্রতিনিধিঃ

আগামীকাল ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস ও বিজয়ের ৫০বছর, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। এদিন লাখো মানুষের শ্রদ্ধা আর ভালবাসায় সিক্ত হবে জাতীয় স্মৃতি সৌধ। এরই মধ্যে সম্পূর্ণরুপে প্রস্তুত হয়েছে জাতীয় স্মৃতিসৌধ। এই দিনটিকে ঘিরে স্মৃতিসৌধ সাজানো হয়েছে নানান সাজে। প্রশাসনের পক্ষ থেকেও নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

সরেজমিনে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে দেখা যায়, যাদের ত্যাগ আর রক্তের বিনিময়ে স্বাধীন বাংলার বুকে মুক্ত বিহঙ্গের মত উড়ছে লাল সবুজের পতাকা, সেই সব শহীদদের স্মরণ করতে রং তুলির আচড়ে সাজানো হয়েছে পুরো স্মৃতিসৌধ। বাহারি রকমের ফুলের সমরোহে সাজিয়ে তোলা হয়েছে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। শুভ্রতা ছড়িয়েছে লাল ইটে সাদা রঙের ছোঁয়া। ধুয়ে মুছে পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়েছে পুরো এলাকা। স্মৃতিসৌধের ভেতরে বিভিন্ন স্থানে টবে সাজানো শোভা পাচ্ছে নানান প্রকারের ফুল গাছ। আবার লেকের পানিতে রোপণ করা হয়েছে লাল শাপলা। গাছের সবুজ পাতা আর লাল ফুলের সমন্বয়ে রূপ দেওয়া হয়েছে জাতীয় পতাকার।

 

 

এছাড়া স্মৃতিসৌধ এলাকার সড়কগুলোতে বাহারি রঙের বাতি দিয়ে সাজানো হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে গেল দুই সপ্তাহ ধরে প্রায় দুই শতাধিক পরিচ্ছন্নতাকর্মী অক্লান্ত পরিশ্রম করেছেন স্মৃতিসৌধ ধোয়ামোছা আর সাজসজ্জায়।

এদিকে, জাতীয় স্মৃতিসৌধে প্রশাসনের পক্ষ থেকেও নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। বিজয় দিবস বাঙালি জাতির জীবনে একটি অবিস্মরণীয় দিন। স্বাধীন সার্বভৌম, ভূখন্ড নিজ ভাষা আর লাল সবুজের পতাকা আদায়ের দিন। পরাধীনতার শৃংখল ভেঙ্গে মুক্তির স্বাদ নেওয়ার দিন তাইতো দিনটিকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীও নিয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। অন্যদিকে নির্ধারিত সময়ের মধ্যেই সাজসজ্জার কাজ শেষ করতে পারায় সন্তুষ্ট কর্তৃপক্ষ।

 

ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদানের জন্য জাতীয় স্মৃতিসৌধে জাতীয়ভাবেই পুষ্পার্ঙ্গ অর্পণ করা হয়। এটার নিরাপত্তার দায়িত্বে থাকে ঢাকা জেলা পুলিশ। প্রতিবছরই নিাপত্তার দিয়ে থাকেন। প্রতি বছরের ন্যায় এবছরও নিরাপত্তা জোড়দার করা হয়েছে। যেসব নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা দরকার, সকল ধরণের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুরো এলাকায় সিসি টিভি ক্যামরার আওতায় আনা হয়েছে। পুলিশের ইউনিফর্মের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্বে রয়েছেন। ওয়াচ টাওয়ার করা হয়েছে। সর্বোপরি যত ধরণের নিরাপত্তা ব্যবস্থা থাকা দরকার তা গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

 

আরও খবর

Sponsered content

Powered by