রংপুর

পরিবেশবান্ধব ইউনি ব্লক দিয়ে প্রথম সড়ক তৈরি হচ্ছে পলাশবাড়ীতে

  প্রতিনিধি ২ নভেম্বর ২০২২ , ৭:২৩:১১ প্রিন্ট সংস্করণ

পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি :

গাইবান্ধার পলাশবাড়ীতে পরিবেশবান্ধব ইউনি ব্লক দিয়ে প্রথম ১২শ ৭০ মিটার সড়ক তৈরি হচ্ছে কিশোরগাড়ী ইউনিয়নের শিমুলতলা গ্রামের রাস্তায়। ইট ব্যবহার করে সড়ক, মহাসড়ক এবং স্থাপনা নির্মাণের ফলে ব্যাপক ক্ষতি হচ্ছে পরিবেশের। অন্যদিকে কৃষি জমি কেটে বা জমির টপ সয়েল কেটে নিয়ে ভাটাগুলোয় ইট তৈরির ফলে বিপুল পরিমাণ কৃষি জমির চাষাবাদ কমে যাচ্ছে প্রতি বছর। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে সরকার ২০২৪ সালের মধ্যে গ্রামীণ সড়কে বিটুমিনাস কার্পেটিং এবং ইটের ব্যবহার না করে শতভাগে উন্নীত করতে চায় ইউনি বøকের ব্যবহার। তারই ধারাবাহিকতায় পলাশবাড়ী উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের শিমুলিয়া থেকে দিঘলকান্দি পূর্বপাড়া পর্যন্ত রাস্তাটিতে বিটুমিনাস এবং সাধারণ ইটের সড়কের পরিবর্তে বালু এবং পাথরের তৈরি পরিবেশবান্ধব ইউনি ব্লক দিয়ে তৈরি হচ্ছে সড়ক। কাজটি উপজেলা প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে সম্পন্নের পথে। প্রথমে ঠিকাদার নিম্নমানের কাজ করলেও উপজেলা প্রকৌশলী শাহারিয়ারের কঠোর তদারকির কারণে ঠিকাদার সেসব সামগ্রী সরিয়ে নিতে বাধ্য হয় এবং কাজটি ভালো ভাবেই সম্পন্নের পথে।
সচেতন এলাকাবাসীরা জানান, পরিবেশবান্ধব এসব ইউনি বøকের ব্যবহার বাড়লে ইটের ব্যবহার বন্ধ হবে এবং দেশের কৃষি জমি রক্ষা পাবে, কমবে পরিবেশ দূষণ।
উপজেলা প্রকৌশলী শাহারিয়ার জানান, বিটুমিনাস দিয়ে সড়ক নির্মাণে প্রতি কিলোমিটার খরচ হয় প্রায় ৭০ লাখ টাকা। যেখানে ইউনি বøক দিয়ে সড়ক নির্মাণে প্রতি কিলোমিটারে খরচ হচ্ছে ১ কোটি ৪ লাখ টাকা। কিন্তু প্রতি তিন বছরে বিটুমিনাস সড়ক মেনটেনেন্সে খরচ ৩০ থেকে ৩৫ লাখ টাকা হলেও ইউনি ব্লক  খরচ হবে সর্বোচ্চ ১০ থেকে ১৫ লাখ টাকা। সরকার এই ধরনের ইট দিয়ে সড়ক এবং সরকারি বাসভবন নির্মাণের উপর জোর দিয়েছেন। সাধারণ ইটের চাপ নেয়ার ক্ষমতা ১৭ এমপিএ হলেও ইউনি বøকের ৩৫ এমপিএ চাপ নেয়ার ক্ষমতা আছে বলেও জানান তিনি।
তিনি আরো বলেন, বিটুমিনাস কার্পেটিং করতে পরিবেশের অনেক ক্ষতি হয়। তাছাড়া বর্ষায় বিটুমিনের কাজ করা যায় না। কিন্তু ইউনি বøক দিয়ে বর্ষায়ও কাজ করা যাচ্ছে। বৃষ্টিতে বা জলাবদ্ধতায় বিটুমিনের সড়ক নষ্ট হলেও ইউনি ব্লক  দিয়ে তৈরি সড়ক নষ্ট হবে না। এখানে আমার সময়ে কাজ খারাপ করার কোন সুযোগ নেই।
এবিষয়ে ঠিকাদার গোলাম মওলা জানান, ইউনি বøকের কাজ জীবনে প্রথম করলেও এই ধরনের পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে সড়ক নির্মাণ করলে দেশের জন্য ভাল হবে বলে মনে করেন তিনি। উপজেলা সহকারি প্রকৌশলী হেলালুদ্দীন জানান, মেহেদী হাসান ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে ৯০ লাখ টাকা ব্যয়ে কাজটি করানো হচ্ছে। যেহেতু এটি জিওবিএম প্রকল্পের আওতায় মইেনটেন্সের কাজ। এ কাজ এই প্রথম একটি রাস্তায় পরীক্ষামূলকভাবে করা হচ্ছে।

আরও খবর

Sponsered content

Powered by