খুলনা

পাইকগাছায় কেএমপি কমিশনারের কৃষি উপকরণ বিতরণ

  প্রতিনিধি ২১ নভেম্বর ২০২৩ , ৬:০৩:৩১ প্রিন্ট সংস্করণ

পাইকগাছায় কেএমপি কমিশনারের কৃষি উপকরণ বিতরণ

খুলনা মেট্রো পলিটন পুলিশ কমিশনার মোজাম্মেল হক (বিপিএম বার পিপিএম) বলেছেন, ক্ষুধা দারিদ্র মুক্ত একটি সুখী সমৃদ্ধিশালী দেশের স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর এ স্বপ্ন পূরণ করেছেন তারই যোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেএমপি কমিশনার বলেন, একটা সময় ছিল যখন এ দেশের অনেক মানুষ না খেয়ে অনাহারে থাকতো। বেশিরভাগ মানুষ কোন রকমেই খেয়ে পরে বেঁচে থাকতো। এখন আর সেই দিন নেই।

প্রধানমন্ত্রীর জাদুর কাঠির স্পর্শে সবকিছু বদলে গেছে। কৃষি সহ দেশের প্রতিটি ক্ষেত্রে অভ‚তপূর্ব উন্নয়ন হয়েছে। খাদ্যে সয়ংসম্পন্নতা অর্জন করায় এখন দেশের কোন মানুষকে না খেয়ে থাকতে হয় না উল্লেখ করে পুলিশ কমিশনার মোজাম্মেল হক বলেন, কৃষক হচ্ছে এ দেশের মূল চালিকা শক্তি। ১৮ কোটি মানুষের খাদ্যের জোগান দিচ্ছে এ দেশের কৃষকরা।

কিন্তু জনবহুল দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষকদের উন্নত প্রযুক্তি ব্যবহার করার পাশাপাশি কৃষিকে যান্ত্রিকরণ করতে হবে। হরতাল অবরোধ প্রসঙ্গে কেএমপি কমিশনার বলেন, মিছিল মিটিং গণতান্ত্রিক অধিকার, রাজনৈতিক দলের এ ধরণের কর্মসূচিতে কোন বাঁধা নয়, কিন্তু রাজনৈতিক কর্মসূচির নামে বাসে অগ্নিসংযোগ, পুলিশ হত্যা সহ ধ্বংসাত্মক কর্মকান্ড করলে কোন ছাড় নয়। তিনি বলেন একটি পরিবার ধ্বংস করার জন্য একজন মাদকাসক্ত সন্তানই যথেষ্ঠ।

এ জন্য প্রত্যেক অভিভাবককে তার সন্তানের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। মোজাম্মেল হক বলেন, আলোকিত সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে অনির্বাণ লাইব্রেরী। বহুমুখী কর্মকান্ডের মাধ্যমে দেশের গন্ডি পেরিয়ে বিশ্ব পরিসরে পরিচিতি লাভ করেছে উল্লেখ করে দেশের প্রতিটি এলাকায় অনির্বাণ লাইব্রেরীর মতো সামাজিক প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য সকলের প্রতি আহবান জানান। 

তিনি সোমবার (২০ নভেম্বর) সকালে ঢাকা ব্যাংক লিঃ এর অর্থায়নে ও পেট্রোকেম বাংলাদেশ লিঃ এর সহযোগিতায় পাইকগাছা উপজেলার ঐতিহ্যবাহী অনির্বাণ লাইব্রেরী আয়োজিত কৃষকদের মাঝে কৃষি উপকরণ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। লাইব্রেরীর সভাপতি প্রধান শিক্ষক রহিমা আক্তার শম্পা’র সভাপতিত্বে ও পেট্রোকেম বাংলাদেশ লিঃ এর এ্যাসিস্টান্ট সেল্স ম্যানেজার কৃষিবিদ জাকিরুল ইসলামের পরিচালনায় “বাঁচলে কৃষক বাঁচবে দেশ, উন্নয়নে বাংলাদেশ” প্রতিপাদ্য বিষয়ের উপর হস্তান্তর অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম (পিপিএম সেবা), ওসি রফিকুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অসীম কুমার দাশ, ঢাকা ব্যাংকের এগ্রিকালচার ব্যাংকিং ইউনিট এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এন্ড ইনচার্জ কাতেবুর রহমান, পেট্রোকেম বাংলাদেশ লিঃ এর ডেপুটি জেনারেল ম্যানেজার কৃষিবিদ রফিকুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এসএম মনিরুল হুদা, ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়ার্দ্দার, অনির্বাণ লাইব্রেরীর সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথ, প্রাক্তন শিক্ষক সমীরণ দে, গনেশ ভট্টাচার্য, বাসুদেব রায়, শেখ আব্দুর রশিদ, অজয় সাধু, মহাসিন খান, সাংবাদিক মোঃ আব্দুল আজিজ ও মানিক ভদ্র।

অনুষ্ঠানে তালা ও পাইকগাছা উপজেলার ৫শ কৃষককে ১ বিঘা জমির বোরো ধান উৎপাদনের জন্য কীটনাশক ও বীজ সহ অন্যান্য উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানের শুরুতেই কেএমপি কমিশনার মোজাম্মেল হক অনির্বাণ লাইব্রেরী পরিদর্শন করেন। এ সময় লাইব্রেরীর পক্ষ থেকে কেএমপি কমিশনারকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়

আরও খবর

Sponsered content

Powered by