খুলনা

পাইকগাছায় জোয়ারের পানিতে বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

  প্রতিনিধি ১ অক্টোবর ২০২৩ , ৪:১৩:০৮ প্রিন্ট সংস্করণ

পাইকগাছায় জোয়ারের পানিতে বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

পাইকগাছায় পূর্ণিমার অস্বাভাবিক জোয়ারে কপোতাক্ষ নদের রাড়ুলী জেলে পল্লির বাঁধ ভেঙ্গে প্রায় ৫শ ঘরবাড়ি প্লাবিত হয়েছে। পানিবন্ধি হয়ে পড়েছে প্রায় ২ হাজার মানুষ। ক্ষতি গ্রস্ত হয়েছে কাঁচা ঘরবাড়ি ও রোপা আমনসহ বিভিন্ন ধরণের সবজির ক্ষেত।

শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে পূর্ণিমার অস্বাভাবিক জোয়ারে উপজেলার রাড়ুলী ইউনিয়নের কপোতাক্ষ নদের জেলে পল্লীর ভাঙ্গন কবোলিত এলাকার বাঁধ ভেঙ্গে  রাড়ুলী গ্রাম প্লাবিত হয়েছে। ভেসে গেছে পুকুরের মাছ ও চিংড়ি ঘের। ক্ষতি হয়েছে কাঁচা ঘরবাড়ি ও আমনধান ও  সবজি ক্ষেত।

জেলে পল্লির সাধন দাশ জানান, পূর্নিমা গোনে নদীতে প্রায় ২-৩ ফুট পানি বৃদ্ধি পেয়েছে। আমাদের জেলে সস্প্রদায়ের প্রায় ৫০ টি ঘর বাঁধ ভেঙ্গে প্লাবিত হয়ে ঘরবাড়ি ভেসে গেছে। একই এলাকার প্রভাষক মমিন উদ্দীন জান, আমাদের এলাকাটি কপোতাক্ষ নদের ভাঙ্গন দীর্ঘ দিনের। ভাঙ্গন এলাকায় নিজেরা ও জনপ্রতিনিধিদের অর্থায়ন রিংবাঁধ দিলেও তা রাখা যাচ্ছে না। সরকারী ভাবে বাঁধ সংস্কার করলেও তাতে কাজ হচ্ছে না। রাড়ুলী ইউনিয়নের ইউপি সদস্য ইলিয়াস হোসেন বলেন, কিছুদিন আগে আমি ব্যক্তিগত ভাবে প্রায় ২ লক্ষ টাকা খরচ করে রিংবাঁধ দিয়েছি।

এ নিয়ে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জনিয়েছি। তারা ঘটনা স্থল পরিদর্শন করে ভাঙ্গন রোধের আশ্বাস দেন। রাড়ুলী ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, কপোতাক্ষ নদের জেলে পল্লি এলাকাটি খুবই ঝুকিপূর্ণ ছিলো। নদের পানি বৃদ্ধি পাওয়ায় রিংবাঁধ ভেঙ্গে রাড়ুলী গ্রামে পানি ঠুকে ঘরবাড়ি ও ফসলী জমির ক্ষতি হয়েছে। পানিবন্ধি হয়ে পড়েছে ২হাজার মানুষ। আমি তাৎক্ষনিক উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছি।

পাইকগাছা পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী রাজু আহম্মেদ হাওলাদার জানান আমরা ভাঙ্গন এলাকায় কাজ করছি। খুব দ্রুত ভাঙ্গন ঠেকাতে পারবো বলে আশা করছি। তবে পূর্ণি গোনে স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৩ ফুট পানি বৃদ্ধি পাওয়ায় পানি ছাপিয়ে ভেঙ্গে গেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আল আমীন জান, রাড়ুলীর জেলে পল্লি ভেঙ্গে যাওয়ার কথা শুনে ঘটনা স্থলে গিয়েছিলাম।

এ ভাঙ্গন এলাকাটি জাইকা টেন্ডার পেয়েছে। তারা খুব তাড়াতাড়ি কাজ শুরু করবে। উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবল মন্টু বলেন, রাড়ুলীর জেলে পল্লি খুব ঝুঁকিপূর্ণ কিছুদিন আগেও এখানে প্রায় ৩০ লক্ষ টাকার জিও ব্যাগের মাধ্যমে বালি ফেলা হয়েছে। তাতে কোন কাজ না হওয়ায় পাইকগাছা কয়রার সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবুর মাধ্যমে ডিও দেয়া হয়েছে। সেটি পাশ হয়েছে। জাইকা এ কাজটি করে।

আরও খবর

Sponsered content

Powered by