দেশজুড়ে

পীরগঞ্জে বাড়ছে পাট চাষ

  প্রতিনিধি ২৪ আগস্ট ২০২১ , ৮:২৩:০৪ প্রিন্ট সংস্করণ

শাহ্ মো. রেজাউল করিম, পীরগঞ্জ (রংপুর) :

রংপুরের পীরগঞ্জে পাট চাষে আগ্রহ বাড়ছে চাষিদের। বর্তমান বাজারে পাটের দাম পাওয়ায় চাষিরা লাভবান হওয়ায় পাট চাষের দিকে ঝুঁকছেন তারা। দেশের সোনালি আঁশ পাট তার অতীত ঐতিহ্য হরিয়েছে বেশ কয়েক বছর আগেই। সময়ের বিবর্তনে পাটের কদর কমেছে অনেক। কয়েক বছর আগে পাটের দাম তেমন একটা না পাওয়ায় পীরগঞ্জ উপজেলার কৃষকরা পাট চাষে আগ্রহ হারিয়ে ফেলায় পাট চাষ কম হয়। গত বছর থেকে পাটের দাম বেশি হওয়ায় স্বল্প সময়ে পাট চাষ করে চাষিরা বেশ লাভবান হয়, ফলে চলতি মৌসমে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে রেকর্ড পরিমাণ জমিতে পাট চাষ হয় উপজেলায়। দামও বেশ ভালো পাটের দাম পেয়ে খুশি উপজেলার পাট চাষিরা। পাট ব্যবসায়ীদের সূত্রে জানা যায়, প্রতি মণ পাট ২ হাজার ৫শ থেকে ৩ হাজার টাকা দরে বিক্রি করছে চাষিরা। তাই পাট চাষিদের সুদিন ফেরার স্বপ্নে বিভোর পীরগঞ্জ উপজেলার কৃষকরা।

গত বছরের চেয়ে চলিত বছর পাটের বেশি চাষ করেছেন এই উপজেলার চাষিরা। বিগত কয়েক বছর থেকে উৎপাদন খরচ বেশি ও পাটগাছ থেকে আঁশ ছাড়ানোর শ্রমিক সংকটের মধ্যে কাঙ্খিত দাম না পাওয়াতে হতাশ ছিলো তারা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, প্রায় ২ হাজার ২শ হেক্টর জমিতে তোষা এবং দেশী পাট চাষের লক্ষ্যমাত্রা থাকলেও চাষ হয়েছে অনেক বেশি। উৎপাদনের লক্ষ্যমাত্রা ২২ হাজার ৮শত মেট্রিক টন নির্ধারণ থাকলেও তা ছাড়িয়ে যাবে বলে আশা করছে উপজেলা পাট অফিস।

উপজেলার ভেন্ডাবাড়ী ইউনিয়নের চাষি আব্দুল খালেক, টুকুরিয়া ইউনিয়নের চাষি রহিম উদ্দিন বলেন, পাট চাষের শুরুতে বৃষ্টিপাত না হওয়ায় পাট বড় হতে দেরি হয়েছে। পরে বৃষ্টি হওয়াতে শুধু পাট গাছ বড় হয়েছে। আঁশ তেমন মোটা না হওয়ায় ফলন একটু কম হয়েছে। তবে বাজারে দাম ভালো পাওয়ায় লাভ হয়েছে জানান তিনি। এ রকম বাজার থাকলে আগামীতে আরও বেশি জমিতে পাট চাষ করার কথা বলেন।

এ বিষয়ে উপজেলা পাট কর্মকর্তা মোছা. চায়না খাতুন বলেন, সোনালী আঁশ খ্যাত পাট চাষে কৃষকদের আগ্রহ ফিরিয়ে আনতে গত বছর ২ হাজার জন কৃষকের মাঝে সার বীজ প্রদান করা হয়েছে। এ বছর কৃষকের আগ্রহ ও উদ্বুদ্ধ করার লক্ষ্যে ২ হাজার ৯শ কৃষকের মাঝে সার বীজ প্রদান করা হয়। কৃষি কর্মকর্তার সাথে পরামর্শ করে পাটচাষে উদ্বুদ্ধ করার লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান বলেন, চলিত মৌসুমে পাটের ভালো ফলন হওয়ায় লাভবান হয়েছেন কৃষক। গত বছরের চেয়ে এ বছর পাটের দামও ভাল। এমন দাম থাকলে আগামীতে পাট চাষে আরও আগ্রহী হবেন কৃষকরা।

 

Powered by