আন্তর্জাতিক

ফাউচিসহ শীর্ষ ৩ মার্কিন বিশেষজ্ঞ স্বেচ্ছা কোয়ারেন্টিনে

  প্রতিনিধি ১০ মে ২০২০ , ১:২৭:১২ প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে থাকা ডা. অ্যান্থনি ফাউচিসহ শীর্ষ তিন স্বাস্থ্য বিশেষজ্ঞ স্বেচ্ছা কোয়ারেন্টিনে গেছেন।

একজন মুখপাত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ওই তিনজন বিশেষজ্ঞ হোয়াইট হাউজের একজন কর্মীর সংস্পর্শে এসেছিলেন, পরে যার মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এরপর তিন বিশেষজ্ঞ স্বেচ্ছা কোয়ারেন্টিনে চলে যান। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস এর পরিচালক অ্যান্থনি ফাউচি হোয়াইট হাউজের করোনাভাইরাস টাস্কফোর্সের একজন গুরুত্বপূর্ণ সদস্য। সিএনএনকে তিনি নিজেই ‘সীমিত কোয়ারেন্টিনে’ থাকার কথা বলেছেন। 

আক্রান্ত ওই হোয়াইট হাউজ কর্মীর কাছ থেকে দূরত্ব বিবেচনায় ফাউচি তুলনামূলকভাবে কম ঝুঁকিতে আছেন বলে মনে করা হচ্ছে। সে কারণেই তিনি আছেন ‘সীমিত কোয়ারেন্টিনে’।  

রয়টার্স জানিয়েছে, ৭৯ বছর বয়সী ফাউচির প্রথম পরীক্ষায় করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া যায়নি। তবে আগামী দিনগুলোতে নিয়মিতভাবে তাকে পরীক্ষা করা হবে।

যুক্তরাষ্ট্রের ওষুধ ও খাদ্য প্রশাসনের (এফডিএ) কমিশনার স্টিভেন হানের (৬০) পরীক্ষাতেও সংক্রমণ ধরা পড়েনি। তবে আক্রান্ত সেই হোয়াইট হাউজ কর্মীর বেশি কাছাকাছি ছিলেন বলে তাকে পুরোপুরি দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে বলে এফডিএ কর্মকর্তারা জানিয়েছেন।

সিএনএন লিখেছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ডকেও পুরো দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে। 

৬৮ বছর বয়সী রেডফিল্ড এই সময়টায় ভিডিও কনফারেন্সেই অফিসের কাজ সারবেন বলে সিডিসির একজন মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে লকডাউন শিথিল করার প্রক্রিয়া নিয়ে আসছে মঙ্গলবার সিনেটের শুনানিতে হাজির হওয়ার কথা ছিল এই তিন শীর্ষ কর্মকর্তার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, বিশ্বের মোট শনাক্ত ৪০ লাখ কোভিড-১৯ রোগীর এক-চতুর্থাংশই যুক্তরাষ্ট্রের। এ পর্যন্ত যে পৌনে তিন লাখ লোকের মৃত্যু হয়েছে, তাদের এক-তৃতীয়াংশও যুক্তরাষ্ট্রের বাসিন্দা ছিলেন।

আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় বিশ্বে শীর্ষে থাকলেও অর্থনীতির চাকা সচল করতে যুক্তরাষ্ট্র ইতোমধ্যে বিনিষেধ শিথিল করার প্রক্রিয়া শুরু করেছে।

প্রায় সব দেশেই দেখে গেছে, বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রেই কোভিড-১৯ এ মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি। সিডিসির তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে মারা যাওয়া প্রতি দশজনের মধ্যে আটজনের বয়স ছিল ৬৫ বছর বা তার বেশি।

পলিটিকো লিখেছে, এফডিএ কমিশনার স্টিভেন হান কোয়ারেন্টিনে গেছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রেস সেক্রেটারি কেটি মিলারের কোভিড-১৯ আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উপদেষ্টা স্টিফেন মিলারের স্ত্রী কেটির নমুনা পরীক্ষায় শুক্রবার করোনাভাইরাস ধরা পড়লে হোয়াইট হাউজের ভেতরে ভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়।

কেটির সংক্রমণ নিশ্চিত হওয়ার পরপরই হোয়াইট হাউসের কর্মকর্তারা আইওয়ার উদ্দেশ্যে যাত্রার অপেক্ষায় থাকা পেন্সের বিমান এয়ার ফোর্স টু থেকে তার ছয় সহযোগীকে নামিয়ে আনেন।

এর আগে হোয়াইট হাউজের একজন পরিচারকও কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন।

আরও খবর

Sponsered content

Powered by