ময়মনসিংহ

বকশীগঞ্জে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

  প্রতিনিধি ২২ জানুয়ারি ২০২৩ , ৪:১৯:০১ প্রিন্ট সংস্করণ

মতিন রহমান,বকশীগঞ্জ(জামালপুর)প্রদিনিধিঃ

‘পেটের কৃমি পুষ্টি লুটে, ওষুধ খেলে মুক্তি জোটে’ এই প্রতিপাদ্য নিয়ে জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণের সপ্তাহের শুভ উদ্বোধন হয়েছে। রোববার (২২ জানুয়ারি) দুপুরে সূর্যনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই কৃমি সপ্তাহ-২০২৩ এর শুভ উদ্বোধন করা হয়।
বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন,বকশীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ তালুকদার।বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুহাম্মদ আজিজুল হকের সভপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলে উপজেলা নির্বাহী অফিসার মুনমুন জাহান লিজা।এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা,কর্মচারী,স্কুকের শিক্ষক,অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এই কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে ৫-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভূত সকল শিশুকে কৃমিনাশক ঔষধ সেবন করানো হবে।
এ ব্যাপারে ডা.মুহাম্মদ আজিজুল হক জানান, কৃমি মানুষের পেটে পরজীবী হিসেবে বাস করে এবং খাবারের পুষ্টিটুকু খেয়ে ফেলে, যার দরুন শিশুরাই বেশিরভাগ ক্ষেত্রে পুষ্টিহীনতায় ভোগে। কৃমি মানুষের অন্ত্র থেকে রক্ত শোষণ করে। ফলে শিশুরা রক্তশূন্যতায় ভোগে। যার দরুন বদহজম, ডায়রিয়া ও শ্বাসকষ্ট সৃষ্টি হয়। এতে শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধির ব্যাঘাত ঘটে। ফলে শিখন ক্ষমতা হ্রাস পায় ও শ্রেণিকক্ষে সক্রিয় থাকতে বাধাগ্রস্ত হয়। কৃমি এপেন্ডিসাইটিস এবং অন্ত্রের অন্যান্য জটিলতাও সৃষ্টি করে, যাতে অপারেশন প্রয়োজন হতে পারে। কৃমির অতিশয় সংক্রমণ মৃত্যুর কারণও হতে পারে।

আরও খবর

Sponsered content

Powered by