চট্টগ্রাম

বান্দরবানে কমিউনিটি সেবার মান বৃদ্ধি করনে বিএনকেএস এর সংলাপ

  প্রতিনিধি ১৪ জুন ২০২৩ , ৬:৫২:০২ প্রিন্ট সংস্করণ

মোঃ শহীদুল ইসলাম,বান্দরবান জেলা প্রতিনিধি :

বান্দরবানে ডিয়াকোনিয়া বাংলাদেশ এর সহযোগিতায় এবং বিএনকেএস এর আয়োজনে কমিউনিটি ক্লিনিকে সেবার মান বৃদ্ধির লক্ষ্যে অংশীজনদের সাথে সংলাপের আয়োজন করা হয়েছে।

বুধবার ১৪ই মে বিকেলে পৌরসভার বালাঘাটা বিএনকেএস এর জেলা কার্যালয়ের কনফারেন্স রুমে  সংলাপ অনুষ্ঠিত হয়।

 আয়োজিত সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ মোঃ তারেকুল ইসলাম।

বিএনকেএস এর উপ-নির্বাহী পরিচালক উবানু মারমা এর সভাপতিত্বে সংলাপ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্মসূচী পরিচালক পেশল চাকমা।

 এছাড়া আরো  উপস্থিত ছিলেন প্রকল্প ম্যানেজার ভানুনসিয়াম বম,ট্রেনিং অফিসার পারমিতা চাকমা,সিইচসিপি,মংম্যানু মারমা,বেলক কুমার চাকমা,সিংচং ম্রো সহ বিএনকেএস এর কর্মকর্তা বৃন্দ,প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

সংলাপ অনুষ্ঠানে বক্তারা বলেন বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গ্রামীণ অবহেলিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা শতভাগ নিশ্চিত করার লক্ষ্যে প্রশাসনের সর্বনিম্ন স্তর ইউনিয়নের ওর্য়াড পর্যায়ে কমিউনিটি ক্লিনিক স্থাপন করে বাংলাদেশ সহ সারাবিশ্বে বিরল দৃষ্টান্ত স্থাপন করে। 

যেখান থেকে গ্রামের অবহেলিত জনগোষ্ঠী অতি সহজেই প্রাথমিক স্বাস্থ্যসেবা পেয়ে থাকে। 

তাছাড়া আরো উন্নত সেবার জন্য দেশের প্রতিটি ইউনিয়ন পর্যায় অবস্থিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে একজন করে মেডিক্যাল অফিসার (এমবিবিএস ডাক্তার) নিয়োগ দিয়েছে।

বক্তারা আরো বলেন নিরবচ্ছিন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সারা দেশের ১৪ হাজারেরও বেশি কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছে সরকার। এ উদ্যোগ জাতিসংঘে স্বীকৃতি পেয়েছে।

বিএনকেএস গত ২০২১ সাল হইতে উন্নয়ন সহযোগী সংস্থা ডিয়াকোনিয়া বাংলাদেশ সহযোগিতায় বান্দরবান পার্বত্য জেলা সদর উপজেলা কুহালং, বান্দরবান সদর ও টংকাবতী ইউনিয়ন ও থানচি উপজেলার বলিপাড়া ও থানচি সদর ইউনিয়নের মোট ২৩টি পাড়ার ‘‘ইনস্যুরিং রিপ্রোডাকটিভ হেলথ রাইটস এন্ড জেন্ডার ইকুয়ালিটি ফর এথ্নিক হিলি ওমেন ইন বান্দরবান’’ নামের প্রকল্পটি চলমান রয়েছে।

 প্রকল্প কর্মএ লাকার স্থানীয় ইউনিয়ন পরিষদ, কমিউনিটি ক্লিনিকের সেবার মান বৃদ্ধির ও জনগোষ্ঠীদের সেবা গ্রহণে জন্য সচেতনতার সৃষ্টি লক্ষ্যে সমন্বয়ে মাধ্যমে নিয়মিত সভা, সেমিনার আয়োজনে মাধ্যমে কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

সংলাপ অনুষ্ঠানে বিএনকেএস এর সুত্রে জানানো হয় পার্বত্য বান্দরবানের জেলা সদর ও উপজেলা গুলোতে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বর্তমানে  ইপিআই, গর্ভবতী মায়ের চেকআপ, চর্মরোগ, শিশুর টিকা, কিশোরীদের প্রজনণ স্বাস্থ্যসেবা, সর্দি, কাশি, জ¦র, ডায়রিয়া, ম্যালেরিয়াসহ প্রাথমিক ভাবে নানান রোগের চিকিৎসা সেবা প্রদান করা হয়।

সংলাপে আগত অতিথিরা আগামীতে কমিউনিটি ক্লিনিকের ভাবনা ও কর্মপন্থাকে আরো যুগোপযোগী ও আধুনিক করার ব্যাপারে এবং স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে সিটিজেন চার্টার সুবিধা রাখার ব্যাপারে সুপারিশ করেন।

আরও খবর

Sponsered content

Powered by