দেশজুড়ে

বান্দরবানে নির্বাচনের সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন

  প্রতিনিধি ৩ জানুয়ারি ২০২৪ , ৮:১৯:০৯ প্রিন্ট সংস্করণ

বান্দরবানে নির্বাচনের সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বান্দরবান সদর উপজেলা সহ ৭ টি উপজেলায়  সচ্ছ ব্যালট বাক্স,ব্যালট পেপার ও নির্বাচনী সরঞ্জাম বিতরণ কার্যক্রম শেষ করেছে জেলা নির্বাচন কার্যালয়।

জেলা নির্বাচন কার্যালয়ের সুত্রে জানানো হয় এরই মধ্যে সকল উপজেলায় ভোটার সংখ্যা অনুযায়ী ব্যালট পেপার,ব্যবহৃত সচ্ছ ব্যালট বাক্স সহ অন্যান্য সরঞ্জাম বুধবার ( ৩ জানুয়ারি) সকালে বিতরণ করা হয়েছে এবং এ সকল নির্বাচনী সরঞ্জাম ভোটের আগের দিন অর্থাৎ আগামী ৬ জানুয়ারি তারিখে স্ব স্ব কেন্দ্রে পাঠিয়ে দেয়া হবে,বিষয়টি নিশ্চিত করেন বান্দরবান জেলা নির্বাচন অফিসার এস এম শাহাদাত হোসেন।এদিকে নির্বাচন চলাকালীন নির্বাচনী  যে কোন সহায়তার জন্য জরুরী সেবা ৯৯৯ ব্যবহারের জন্য বিশেষভাবে গুরুত্ব দিয়েছেন বান্দরবান জেলা নির্বাচন কার্যালয়। 

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এরই মধ্যে  স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে নেমেছে ৫০ প্লাটুন বিজিবি সদস্য, সেনা সুত্রে জানানো হয় সরকারি নির্দেশনা অনুযায়ী নির্বাচনে মাঠে থাকবে সেনা সদস্যরা।

এদিকে নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলায় মোতায়েন থাকবে এক হাজার চারশত পুলিশ সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন বান্দরবান জেলা পুলিশ সুপার সৈকত শাহীন।

এদিকে জেলা প্রশাসক,ও রিটার্নিং অফিসার শাহ মোজাহিদ উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ে, নির্বাচন সংক্রান্ত তথ্যাদি আদান-প্রদানের জন্য  আগামী ৪ জানুয়ারি হতে ৯ জানুয়ারি  পর্যন্ত একটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।নির্বাচন সংক্রান্ত  সার্বক্ষণিক সেবা প্রদান কারা হবে উক্ত কন্ট্রোল রুম থেকে।

জেলা প্রশাসন এবং উপজেলা প্রশাসনের পক্ষ হতে জেলা সদর ও উপজেলা গুলোতে নির্বাচনী আচরণ বিধিমালা সংক্রান্ত সচেতনতা মূলক মাইকিং অব্যাহত আছে। 

বান্দরবান-৩০০ আসনে মোট ১৮২টি ভোট কেন্দ্র, তার ম‌ধ্যে সাধারণ কেন্দ্র ৫১ ও গুরুত্বপূর্ণ কেন্দ্র ১৩১‌টি এছাড়া,আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পার্বত্য বান্দরবানে  দুর্গম ১২ টি কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার শাহ মোজাহিদ উদ্দিন। 

এই আসনে প্রতিদ্বন্দ্বীতা করছেন  মোট ২ জন প্রার্থী, এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামীলীগের মনোনীত  নৌকার প্রার্থী বিগত ৬ টি জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী এবং বর্তমান পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, অপরদিকে জাতীয় পার্টির লাঙ্গল এর প্রার্থী এটিএম শহীদুল ইসলাম। 

জেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৮ হাজার ৩০ জন। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনী প্রচারণা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ৭ জানুয়ারি হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

আরও খবর

Sponsered content

Powered by