দেশজুড়ে

বান্দরবানে শীতে জনজীবনে নেমেছে স্থবিরতা

  প্রতিনিধি ২৫ জানুয়ারি ২০২৪ , ৩:৪৪:০২ প্রিন্ট সংস্করণ

বান্দরবানে শীতে জনজীবনে নেমেছে স্থবিরতা

সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন,গুড়ি গুড়ি বৃষ্টি অব্যাহত আছে পার্বত্য জেলা বান্দরবানে। তীব্র শীতের কারণে জনজীবনে নেমে এসেছি কিছুটা স্থবিরতা। বান্দরবান জেলা আবহাওয়া অফিসের দেয়া তথ্য মতে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস,গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রি সেলসিয়াস। জেলায় গত ২৪ ঘণ্টায় ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এছাড়াও শৈত্যপ্রবাহের কারণে আগামী কয়েকদিন আকাশ মেঘলা ও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং দিনের তাপমাত্রা আরো কমতে পারে বলে জানিয়েছেন বান্দরবান জেলা আবহাওয়া অফিস এর ভারপ্রাপ্ত কর্মকর্তা সনাতন কুমার মন্ডল।

এছাড়া তীব্র শীতের কারণে বান্দরবান জেলার ৪৩৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মঙ্গলবার (২৩ জানুয়ারি) হতে শ্রেণি কক্ষে পাঠদান শুরু হয় সকাল ৯ টার পরিবর্তে সকাল ১০ টায় বিষয়টি নিশ্চিত করেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, মো. আবদুল মান্নান।শীতের কারণে শ্রেণিকক্ষে ছাত্রছাত্রীদের উপস্থিতি কম,অভিভাবকরা বাচ্চাদের অসুবিধার কথা ভেবে স্কুলে পাঠাচ্ছেন না বলে জানালেন শ্রেণি শিক্ষক।

জেলায় তীব্র শীতের কারণে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।জেলা সিভিল সার্জন কার্যালয়ের দেয়া তথ্য মতে জেলা সদর হাসপাতাল সহ ৭ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শ্বাসতন্ত্রের সংক্রমণে রোগীর সংখ্যা ৫২৬ জন এবং ডায়েরিয়ায় আক্রান্তের সংখ্যা ১০৫৫ জন।

গত ২৪ ঘণ্টায় শ্বাসতন্ত্রের রোগে আক্রান্তের সংখ্যা ১৬ জন এবং ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৫ জন রুগি।শীতজনিত রোগে আক্রান্ত হয়ে বান্দরবান সদর হাসপাতালের ২০ জন শিশু ভর্তি আছে,বিশেষ করে নবজাতক শিশুরা নিউ্মোনিয়া, শ্বাসতন্ত্র এবং ডায়েরিয়া রোগে আক্রান্ত হচ্ছে বেশি।

এ জন্য অভিভাবকদের সচেতনতার প্রতি জোর দিয়েছেন বান্দরবান সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (শিশু স্বাস্থ্য) ডা. এইচ এস রাশেদুল আলম রাসেল।

আরও খবর

Sponsered content

Powered by