আন্তর্জাতিক

বিপুল কোভিড চিকিৎসাবর্জ্য জনস্বাস্থ্যের জন্য হুমকি: ডব্লিউএইচও

  প্রতিনিধি ১ ফেব্রুয়ারি ২০২২ , ৬:৪৬:৫০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

করোনার চিকিৎসায় ব্যবহৃত সিরিঞ্জ, টেস্ট কিট, ভ্যাকসিনের শিশি বিশ্বজুড়ে প্রতিদিন বিপুল পরিমাণ মেডিকেল বর্জ্য তৈরি করছে এবং ইতোমধ্যেই এসব বর্জ্য জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর মঙ্গলবারের প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে মহামারির শুরু থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত কেবল যুক্তরাষ্ট্রেই ব্যবহার শেষে ফেলে দেওয়া হয়েছে প্রায় ৮৭ হাজার টন পার্সোনাল প্রোটেক্টিভ ইউনিট (পিপিই), যা কয়েকশ নীল তিমির ওজনের সমান।

দেশটিতে এই সময়সীমার মধ্যে ব্যবহারের পর ফেলে দেওয়া হয়েছে ১৪ কোটি টেস্টিং কিট, যেগুলো সম্মিলিতভাবে তৈরি করেছে ২ হাজার ৬০০ টন প্লাস্টিক বর্জ্য। এই পরিমাণ প্লাস্টিক বর্জ্যে একটি অলিম্পিক সুইমিং পুলের এক তৃতীয়াংশ অনায়াসে ভরে উঠবে।

এছাড়া পিপিই ও টেস্টিং কিটের পাশাপাশি বিপুল পরিমাণ বর্জ্য উৎপাদন করেছে ব্যবহৃত টিকার কাচের শিশি, সিরিঞ্জ, সুঁই এবং সেফটি বক্স। যুক্তরাষ্ট্রে এসব ব্যবহৃত পণ্যের ফলে সৃষ্ট বর্জ্যের পরিমাণ প্রায় ১ লাখ ৪৪ হাজার টন।

ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়, কেবল যুক্তরাষ্ট্রেই যদি এই অবস্থা হয়- সেক্ষেত্রে বিশ্বের অন্যান্য দেশের সম্মিলিত বর্জ্যের পরিমাণ কেমন হবে তা অনুমান করাও কষ্টকর। বেশিরভাগ ক্ষেত্রেই এসব বর্জ্য পুড়িয়ে ফেলা হয়, কিংবা যেখানে সেখানে ফেলে দেওয়া হয়।

বর্জ্য পোড়ানোর ফলে সৃষ্ট ধোঁয়া পরিবেশ এবং জনস্বাস্থ্য উভয়ের জন্যই ক্ষতিকর। অন্যদিকে এগুলো ফেলে রাখলে সেখানে বাসা বাঁধতে পারে জীবাণু, যার ফলে বিভিন্ন রোগের প্রকোপ বেড়ে যেতে পারে। বিশেষ করে যেসব দেশের আয়তন কম ও জনসংখ্যা বেশি- সেসব দেশে কোভিড চিকিৎসাজাত বর্জ্য অনেক বেশি বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

আরও খবর

Sponsered content

Powered by