আন্তর্জাতিক

ফের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম

  প্রতিনিধি ১৮ ডিসেম্বর ২০২৩ , ৩:২৩:২৬ প্রিন্ট সংস্করণ

ফের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম

দক্ষিণ কোরিয়ার উপকূলে যুক্তরাষ্ট্রের পরমাণু শক্তিচালিত সাবমেরিন পাঠানোর প্রতিবাদে চলতি বছর দ্বিতীবারের মতো আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ছুড়েছে উত্তর কোরিয়া। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের নির্দেশে রোববার গভীর রাতের দিকে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে জানা গেছে।

সোমবার এক বিবৃতিতে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী শিনজো মিয়াকি বলেন, রোববার দিবাগত রাতে যে আইসিবিএম ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়া ছুড়েছে, সেটি ১৫ হাজার কিলোমিটারেরও বেশি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। অর্থাৎ, এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করে উত্তর কোরিয়ায় বসেই যুক্তরাষ্ট্রের মূল ভূমির যে কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবেন কিম।

মিয়াকি আরও জানান জানান, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে একটি লঞ্চিং প্যাড থেকে পূর্ব উপকূলে জাপান সাগরের দিকে আইসিবিএম ক্ষেপণাস্ত্রটি ছোড়ার পর ৭৩ মিনিটের উড়ান শেষে সেটি সাগরে পতিত হয়। উৎক্ষেপণের পর সমুদ্রপৃষ্ঠ থেকে সর্বোচ্চ ৬ হাজার কিলোমিটার উচ্চতায় উঠেছিল ক্ষেপণাস্ত্রটি এবং সমুদ্রের যে এলাকায় সেটি পতিত হয়েছে, তার কয়েক কিলোমিটার দূরে শেষ হয়েছে জাপানের এক্সক্লুসিভ ইকোনমিক জোন।

আইসিবিএম ছোড়ার পর এক বিবৃতিতে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রকে ‘মিলিটারি গ্যাংস্টার’ উল্লেখ করে উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, কোরিয়ার উপকূলে মহড়া, অস্ত্র ও শক্তির প্রদর্শন এবং নিউক্লিয়ার যুদ্ধের পরিকল্পনার প্রতিবাদে ছোড়া হয়েছে এই ক্ষেপণাস্ত্র।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, যুক্তরাষ্ট্রের পরমাণু শক্তিচালিত সাবমেরিন মিসৌরি রোববার দেশটির বন্দরশহর বুসানে এসে পৌঁছেছে। গত নভেম্বরে এসেছে যুক্তরাষ্ট্রের এয়ারক্রাফট ক্যারিয়ার যুদ্ধজাহাজ ইউএসএস কার্ল ভিনসন।

গত জুলাইয়ে যুক্তরাষ্ট্র সফরে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সামরিক সহায়তা চুক্তি করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সোক ইয়োল। চুক্তির শর্ত ছিল, উত্তর কোরিয়ার সম্ভাব্য হামলা থেকে দক্ষিণ কোরিয়াকে সব ধরণের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র; বিনিময়ে দক্ষিণ কোরিয়াকে প্রতিশ্রুতি দিতে হবে যে দেশটি কখনও পরমাণু অস্ত্র প্রস্তুত প্রকল্প গ্রহণ করবে না।

জুলাই মাসে এই চুক্তি সম্পাদনের পর প্রথম আইসিবিএম ক্ষেপণাস্ত্রটি ছুড়েছিল উত্তর কোরিয়া।

সূত্র: রয়টার্স

Powered by