দেশজুড়ে

বিশ্বমানের চক্ষু সেবা দিচ্ছে আশুলিয়ার আই কেয়ার সেন্টার

  প্রতিনিধি ২৫ এপ্রিল ২০২২ , ৭:৩১:০১ প্রিন্ট সংস্করণ

 

আশুলিয়া (ঢাকা) প্রতিনিধিঃ

ঢাকার আশুলিয়ায় বাংলাদেশ কোরিয়া মৈত্রী হাসপাতালের আই কেয়ার সেন্টারে মাত্র ৫টাকার টিকিট কেটেই চোখের সকল পরীক্ষা-নিরীক্ষাসহ অপারেশনও করা হচ্ছে। কোরিয়ার ইনজে বিশ্ববিদ্যালয় এবং কোইকার যৌথ উদ্যোগে এ সেবা প্রদান করা হচ্ছে বলে জানিয়েছেন আই হেলথ প্রমোশন এন্ড প্রিভেনশন অব ব্লাইন্ডনেস ইন সিলেক্টেড এরিয়াস অব বাংলাদেশ এর প্রকল্প পরিচালক প্রফেসর ডাঃ মোঃ আব্দুল কাদের। তিনি জানান, কোরিয়া এবং বাংলাদেশের যৌথ আর্থিক সহায়তায় ২০১৮ সালে এই প্রজেক্টের আওতায় এখানে বাংলাদেশ কোরিয়া মৈত্রী হাসপাতালের আই কেয়ার ইউনিট প্রতিষ্ঠা করা হয়। যেখানে কোরিয়ার আর্থিক সহায়তা রয়েছে ৭০কোটি টাকা এবং বাংলাদেশের রয়েছে ১৫ কোটি আর্থিক সহায়তা। ২০১৮ সালে শুরু হওয়া এই প্রজেক্ট শেষ হবে ২০২৩সালে। এই প্রজেক্টের আওতায় ধামরাই, সাভার ও ডিইপিজেডে রয়েছ ভিশন সেন্টার। এই প্রজেক্টের মূল লক্ষ হচ্ছে সাভার, আশুলিয়া ও ধামরাই এলাকাতে যত অন্ধ রোগী আছে তাদের অন্ধত্ব দূর করা এবং অন্ধত্বদূরীকরণের লক্ষে কাজ করা। যার উদাহরণ স্বরূপ এখানে বিনামূল্যে মাত্র ৫টাকা দিয়ে টিকিট কেটে চোখের সকল প্রকার রোগ নিরাময় করা হচ্ছে। এমনকি সকল প্রকার পরীক্ষা-নিরীক্ষাসহ অপারেশন করার প্রয়োজন হলেও তা সম্পূর্ণ বিনামূল্যেই করা হচ্ছে। বাংলাদেশের চিকিৎসকদের পাশাপাশি এখানে কোরিয়ান ডাক্তার ও নার্সরা রয়েছেন চিকিৎসা দেয়ার জন্য। এরই মধ্যে এই হাসপাতালে প্রায় ১৭ হাজার রোগী আউটডোরে সেবা প্রদান করা হয়েছে। যার মধ্যে সার্জারি করা হয়েছে প্রায় ২শতাধিক। চশমা বিতরণ করা হয়েছে প্রায় ২হাজারেরও বেশী। প্রতিদিন এখানে প্রায় শতাধিক রোগী দেখা হচ্ছে এবং প্রতি সোম, মঙ্গল ও বুধবার অপারেশন করা হয়ে থাকে। এটা সারাবছরই চলমান থাকবে বলেও জানান তিনি।

বাংলাদেশ কোরিয়া মৈত্রী হাসপাতালের আই কেয়ার ইউনিটে গাজীপুরের লতিফপুর থেকে ছেলের চিকিৎসা করাতে এসেছেন চান মিয়া নামের এক চায়ের দোকানদার। তিনি জানান, টাকার অভাবে ভাল কোন হাসপাতালে তার ছেলে সালমানের চোখের চিকিৎসা করাতে পারেনি। এক ফার্মেসী থেকে জানতে পেরে তিনি এখানে এসেছেন। মাত্র ৫টাকায় এত ভাল মানের অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে পরীক্ষা নিরীক্ষা করানো যায় এটা তিনি কল্পনাও করেননি। তার ছেলের চোখের একাধিক পরীক্ষা করানো হয়েছে। আশা করা যাচ্ছে ভাল হয়ে যাবে।

 

আশুলিয়ার শিমুলিয়ার গাজীবাড়ি এলাকা থেকে এক নারী এসেছেন তার ভাইয়ের চোখের চিকিৎসা করাতে। কথা হয় তার সাথে, তিনি জানান, মাস দুয়েক আগে তিনি এখানে তার চোখের অপারেশন করিয়েছেন। আজ তার ভাইকে নিয়ে এসেছেন কালিয়াকৈরের আজগনা গ্রাম থেকে। এখানে খুব ভাল মানের চিকিৎসা করা হয় বলে তিনি জানান। আর খরচ তো একেবারেই লাগে না। মাত্র ৫টাকার টিকিট কেটে এখানে সকল প্রকার পরীক্ষা নিরীক্ষা, ঔষুধ ও চশমাও প্রদান করা হয়ে থাকে।

আই হেলথ প্রমোশন এন্ড প্রিভেনশন অব ব্লাইন্ডনেস ইন সিলেক্টেড এরিয়াস অব বাংলাদেশ কোরিয়ার পক্ষে প্রকল্প পরিচালক জ্যওক ইয়াং জানান, বাংলাদেশের সাথে এই প্রজেক্টে কাজ করতে পেরে তিনি আনন্দিত। এই প্রজেক্টের আওতায় সম্পূর্ণ বিনামূল্যেই মানুষরে চোখের চিকিৎসা দেওয়া হয়ে থাকে। এটি দীর্ঘদিন চলমান থাকবে বলেও তিনি আশাবাদী।

আই কেয়ার ইউনিটের ইনচার্জ কনসালটেন্ট ডাঃ মোহাম্মদ আব্দুল্লাহ জানান, এই প্রজেক্টের আওতায় মাত্র ৫টাকা দিয়েই একজন মানুষ চোখের সকল প্রকার রোগের চিকিৎসা করতে পারবে। বিশ্বমানের সেবা পাওয়া যাচ্ছে এখানে। চোখের রোগীদের এখানে চিকিৎসা নেওয়ারও আহব্বান জানান তিনি।

আরও খবর

Sponsered content

Powered by