খুলনা

মহেশপুরে দখল থেকে সরকারী জমি উদ্ধারের দাবিতে গ্রামবাসীদের মানববন্ধন

  প্রতিনিধি ১ জুন ২০২১ , ৭:৪০:০৯ প্রিন্ট সংস্করণ

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধিঃ

ঝিনাইদহের মহেশপুর উপজেলার নলপাতুয়া গ্রামের গ্রামবাসীরা গতকাল মঙ্গলবার সকালে এলাকার প্রভাবশালীদের দখল থেকে সরকারী জমি উদ্ধারের দাবিতে মানববন্ধন করেছেন। মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঘন্টা নলপাতুয়া জলুলী সড়কের ধারে ও এলাকার প্রভাবশালীদের দখলে থাকা জমিতে এ মানববন্ধন করেন নলপাতুয়া ও তালপট্্ির পাড়ার গ্রামবাসীরা। গ্রামবাসীরা জানান, সরকারের নলপাতুয়া মৌজায় একের ১ খতিয়ানের ৬৬ একর ৭০ শতক জমি দীর্ঘ দিন ধরে এলাকার প্রভাবশালীরা দখল করে চাষাবাদ করে আসছিলো। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে স্থানীয় সাবেক সংসদ সদস্য আলহাজ¦ শহিদুল ইসলাম মাষ্টার গ্রামবাসীদের কাছ থেকে ভূয়া দলিলের মাধ্যমে রেজিষ্ট্রি করে নিয়েছিলেন।

পরে ২০০৭ সালে তত্বাবধায়ক সরকার ক্ষমতা গ্রহনের পর মহেশপুরের সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামান ও সহকারী কমিশনার (ভূমি) আসিব আহসান এর নিকট ভূয়া দলিলের মাধ্যমে রেজিষ্ট্রিকৃত জমি ফেরত দেন।

কিন্তু পরবর্তীতে আ.লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে এলাকার প্রভাবশালীরা ইউনিয়ন ভূমি কর্মকর্তাদের মোটা অংকের টাকার বিনিময়ে ম্যানেজ করে সরকারী জমি ও সরকারের বিল দখল করে একের পর এক পুকুর খনন করে চলেছে। নলপাতুয়া গ্রামের ইউছুব আলী জানান, সরকারের ৬৬ একর জমি এলাকার আতিয়ার রহমান, রজব আলী মাষ্টার, খলিলুর রহমান, সালমা খাতুন, বাবুল হোসেন, হাবিবুর রহমান, মুজিবর রহমানসহ ১২ জন দখল করে নিয়েছে। এর মধ্যে কয়েক জন বড় বড় পুকুরও খনন করেছে। আমরা সরকারের জমি সরকারের কাছে থাক এটাই দাবি জানায়। খড়োমান্দারতলার দুদু খন্দকার জানান, সরকারের জমি সরকারের কাছে থাকবে এটাই আমার দাবি। সরকারের জমি এলাকার প্রভাবশালীরা নিজেদের নামে কিভাবে রেকর্ড করে নেয়। এর সাথে কারা কারা জরিত আছে তাদেরকে ধরতে হবে।

তালপট্রিপাড়ার সিরাজুল ইসলাম জানান, শুধু আমরা নয়, এলাকার শত শত মানুষ সরকারের এ খালে মাছ ধরেছে। আর আজ এলাকার প্রভাবশালীরা দখল করে নিয়ে সব বড় বড় পুকুর খনন করে তারা মাছ চাষ শুরু করেছে। আমরা সরকারের জমি সরকারের ফিরিয়ে আনার দাবি জানায়।

যাদবপুর ইউপি চেয়ারম্যান এবিএম শাহীদুল ইসলাম জানান, সরকারের এতো জমি কিভাবে ব্যক্তি মালিকরা দখল করে তা আমার জানা নেই। আমি সরকারের দখল হওয়া জমিগুলো উদ্ধার করারও পক্ষে।

সহকারী কমিশনার (ভূমি) কাজি আনিছুল ইসলামের সরকারী নম্বনসহ ২টি মুঠো ফোন বন্ধ পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাশ্বতী শীল জানান, খুব তারাতাড়িই আমরা সরকারের জমি উদ্ধারের জন্য ব্যবস্থা নেব। সরকারের জমি কেউ জোর করে দখলে রাখতে পারবেনা।

আরও খবর

Sponsered content

Powered by