আন্তর্জাতিক

মিয়ানমারে জান্তাবিরোধী ২৬ লাখ স্কুলশিক্ষক বহিষ্কার

  প্রতিনিধি ২৩ মে ২০২১ , ৩:০৪:৪৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

মিয়ানমারে সামরিক শাসনের বিরোধিতা করায় প্রায় ২৬ লাখ স্কুলশিক্ষককে বহিষ্কার করেছে সেনা কর্তৃপক্ষ। মিয়ানমার টিচার্স ফেডারেশনের দাবি, গত ফেব্রুয়ারিতে সেনা বিক্ষোভে শিক্ষকরা অংশ নিলে শাস্তিস্বরূপ তাদের ‘বহিষ্কার’ করা হয়। 

শনিবার (২২ মে) পর্যন্ত মোট এক লাখ ২৫ হাজার ৯০০ জন স্কুলশিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। টিচার্স ফেডারেশন কর্তৃপক্ষ জানায়, তাদের সংগঠনের অনেক শিক্ষকই জান্তার ‘ওয়ান্টেড’ তালিকায় রয়েছেন।

সাম্প্রতিক সময়ে পরিসংখ্যান অনুযায়ী, মিয়ানমারে ৪ লাখ ৩০ হাজার স্কুলশিক্ষক রয়েছেন। জান্তা সরকারের এ পদক্ষেপের কারণে হয়তো অনেকেই শিক্ষকতা পেশায় ফিরে আসবেন না।

শিক্ষকদের বহিষ্কারের ব্যাপারে কোনো বিবৃতি দেয়নি শিক্ষা মন্ত্রণালয়। তবে রাষ্ট্রীয় পত্রিকা নিউলাইট অব মিয়ানমারে শিক্ষক ও শিক্ষার্থীদের স্কুলে ফিরতে আহ্বান জানানো হয়েছে।

টিচার্স গ্রুপের মতে, ১৯ হাজার ৫০০ বিশ্ববিদ্যালয় শিক্ষকেও বহিষ্কার করেছে সামরিক জান্তা সরকার।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্সের মতে, মিয়ানমারে ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ৮১২ জন নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক হাজার।

সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারের বিভিন্ন শহরে এখনো জান্তাবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। এখন পর্যন্ত প্রায় ৪ হাজার আন্দোলনকারীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো। সূত্র: রয়টার্স

আরও খবর

Sponsered content

Powered by