চট্টগ্রাম

মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু

  প্রতিনিধি ৩১ জানুয়ারি ২০২৩ , ৫:৫২:২৫ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রাম নগরীর যানজট সমস্যার সমাধান করে চট্টগ্রাম বন্দর, সিডিএ, সিটি কর্পোরেশনসহ প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি এবং পরিবেশের ভারসাম্য রক্ষা করতে চট্টগ্রামে প্রস্তাবিত চট্টগ্রাম মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারী) চট্টগ্রামের হোটেল রেডিসন বøু বে-ভিউতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ উদ্বোধন ঘোষণা করেন সরকারের সেতু ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় তথ্যমন্ত্রী ড. হাছন মাহমুদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, বন্দর চেয়ারম্যান মোঃ শাহজাহান, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, রেঞ্জ ডিআইজি আনোয়ার হোসেন, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কন্সট্রাকশন অব চিটাগাং মেট্রোপলিটন এরিয়া’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হচ্ছে ৭০ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল (জিওবি ফান্ড) থেকে ১৩ কোটি ৬৩ লাখ টাকা এবং প্রকল্প সহায়তাকারী প্রতিষ্ঠান কোইকা থেকে ৫৭ কোটি টাকা। তারমধ্যে এ প্রকল্পের মূল কার্যক্রমে ৫৭ কোটি টাকার পরামর্শক সেবা (মাস্টারপ্ল্যান এবং প্রাক সম্ভাব্যতা সমীক্ষা), ৩ কোটি ৫০ লাখ টাকার পরামর্শক সেবা (প্রাতিষ্ঠানিক উন্নয়ন), ২ কোটি ২৯ লাখ টাকার আউটসোর্সিং, ১ কোটি টাকার কারিগরি পরামর্শক, এক কোটি টাকার পরিবহন পরামর্শক এবং ২ কোটি ২৫ লাখ টাকার গাড়িভাড়ার খাতে ব্যয় ধরা হয়েছে। প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে জানুয়ারী ২০২৩ হতে জুন ২০২৫ পর্যন্ত।

আরও খবর

Sponsered content

Powered by