দেশজুড়ে

মোংলায় জাতীয় সমবায় দিবস পালিত

  প্রতিনিধি ৪ নভেম্বর ২০২৩ , ৫:২৮:০৬ প্রিন্ট সংস্করণ

মোংলায় জাতীয় সমবায় দিবস পালিত

‘সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ স্লোগানে মোংলায় ৫তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (৪ নভেম্বর) সকালে উপজেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। পরে উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়। র‍্যালি শেষে উপজেলা অফিসার্স ক্লাবে আলোচনা সভার আয়োজন করা হয়।

বক্তারা বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর মূলমন্ত্র সমবায়ভিত্তিক সমাজ গঠন। উন্নত দেশগুলো সমবায় পদ্ধতি অনুসরণ করে উন্নতি লাভ করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়কে গণমুখী আন্দোলনে পরিণত করার ডাক দিয়েছিলেন। এছাড়া জাতির পিতা দ্বিতীয় বিপ্লবের ডাক দেন। অনেক কৃষক ও চাষিরা সমবায়ের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। বঙ্গবন্ধু ভূমি ব্যবস্থাপনাকে সংস্কার করেন এবং ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর সমবায়কে গুরুত্ব দিয়ে আসছেন। বর্তমান সরকার ক্ষুধা, দারিদ্র্য, বৈষম্য ও দুর্নীতিমুক্ত সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকার সমবায়ের মাধ্যমে কৃষি জমি ও অন্যান্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশে কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে কাজ করছে।

উপজেলা সমবায় অফিসার মো. জুবাইর হোসেন’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি কর্মকর্তা দীপংকর দাশ।

অন্যান্যদের মাঝে উপজেলা আইসিটি অফিসার সৌমিত্র বিশ্বাসসহ সমবায়ী সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে শ্রেষ্ঠ সংগঠন ও শ্রেষ্ঠ সমবায়ীকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

আরও খবর

Sponsered content

Powered by