আন্তর্জাতিক

রনিলকে প্রেসিডেন্ট মানতে নারাজ লঙ্কানরা, সংকট গভীরে

  প্রতিনিধি ২০ জুলাই ২০২২ , ৫:৪৯:৪০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমাসিংহে। তবে তাকে মানতে নারাজ গত কয়েক মাস ধরে রাস্তায় থাকা আন্দোলনকারীরা। সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগের পর থেকেই বিষয়টি বলে আসছিলেন তারা।

এবার বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে শ্রীলঙ্কার আন্দোলনকারীরা।

কিন্তু তারপরেও গণতান্ত্রিক উপায়ে পার্লামেন্টের ভোটে প্রেসিডেন্ট পদে জয় পেয়েছেন রনিল বিক্রমাসিংহে।

আল-জাজিরার সাংবাদিক মিনেলে ফার্নান্দেজ শ্রীলঙ্কার রাজধানী কলোম্বো থেকে জানিয়েছেন, পার্লামেন্টের এই সিদ্ধান্ত মেনে নিতে নারাজ বিক্ষোভকারীরা। তারা আবারও বড় আন্দোলনে যাচ্ছেন।

রনিল বিক্রমাসিংহেকে রাজাপাকসে পরিবারের মিত্র বলেই ধরে নেওয়া হয়। তাই তাকে প্রেসিডেন্ট হিসেবে আন্দোলনকারীরা মানতে পারছে না।

আন্দোলনকারীরা মনে করেন, বিক্রমাসিংহেকে জেতাতে রাজাপাকসে পরিবারই হস্তক্ষেপ করেছে। আর একারণেই দেশজুড়ে এতো ক্ষোভ। তাছাড়া যে প্রক্রিয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে তা নিয়েও ক্ষোভ রয়েছে আন্দোলনকারীদের।

এর আগে শ্রীলঙ্কার আইনপ্রণেতারা ছয় বারের প্রধানমন্ত্রী বিক্রমাসিংহেকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেন। সংসদে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে জয় পেয়েছেন বলে ঘোষণা দেন স্পিকার।

রনিল বিক্রমাসিংহে ১৩৪ সংসদ সদস্যের ভোট পেয়ে নির্বাচিত হন। অন্যদিকে, তার প্রতিদ্বন্দ্বী দুলাস আলহাপ্পেরুমে ৮২ ভোট  ও বামপন্থী নেতা অনুরা কুমারা দিসানায়েকে কেবল নিজ দলের ৩টি ভোট পান।

আরও খবর

Sponsered content

Powered by