রংপুর

লাউ চাষে সফল মামা-ভাগ্নে

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২১ , ৮:৩৫:২৮ প্রিন্ট সংস্করণ

মো. দুলাল রব্বানী, বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও) :

 

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে প্রথমবার বাণিজ্যিকভাবে নাইস গ্রিন নামে হাইব্রীড জাতের লাউ চাষ করে সাফল্য অর্জন করেছেন মামা-ভাগ্নে। তাদের চাষাবাদ করা লাউ স্থানীয় সবজির চাহিদা পূরণ করে পার্শ্ববর্তী জেলা দিনাজপুর ও পঞ্চগড়ে সরবরাহ হচ্ছে। বালিয়াডাঙ্গী উপজেলার বড়বাড়ী ইউনিয়নের ফুলতলা গ্রামের কৃষক মামা-ভাগ্নের লাউ চাষের সাফল্যে স্থানীয় কৃষকদের মধ্যে লাউ চাষে আগ্রহ সৃষ্টি হয়েছে। বড়বাড়ী ইউনিয়নের তীরনই নদীর তীরে উঁচু জমিতে লাউক্ষেতে গিয়ে দেখা গেছে, মামা এহেসান আলী লাউক্ষেত পরিচর্যা করতে ব্যস্ত সময় পার করছেন। ভাগ্নে রিপন আলী এতে সহযোগিতা করছেন।

ভাগ্নে রিপন আলী জানান, স্থানীয় কৃষি অফিসের কারিগরি সহযোগিতায় মামা-ভাগ্নে যৌথ উদ্যোগে আড়াই বিঘা জমিতে হাইব্রীড জাতের লাউ চাষ শুরু করেন। গত একমাস ধরে একদিন পরপর ক্ষেত থেকে লাউ কেটে বিক্রি করছেন স্থানীয় বাজারসহ পাশের দুটো জেলায়।
মামা এহেসান আলী জানান, আড়াই বিঘা জমিতে উচ্চ ফলনশীল জাতের লাউ চাষে খরচ হয়েছে ৫০ হাজার টাকা। গত একমাসে লাউ বিক্রি করেছেন প্রায় ৫৬ হাজার টাকা। আরও একমাস টানা ফল দিবে এ জাতের লাউ গাছ। দ্বিগুন লাভের আশা করছেন তারা।

বালিয়াডাঙ্গী উপজলা কৃষি কর্মকর্তা সুবোধ চন্দ্র রায় বলেন, একসাথে মিলেমিশে কাজ করলে সফলতা আসবেই। তার প্রমাণ মামা এহেসান আলী ও ভাগ্নে রিপন। নতুন নতুন ফসল উৎপাদনে উপজেলা কৃষি অফিস সর্ব সময় কৃষকদের পাশে আছি। সব ধরণের সহযোগিতা করে যাচ্ছি।

 

 

 

 

 

 

 

আরও খবর

Sponsered content

Powered by