শিক্ষা

“সশরীরেই হবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা”

  প্রতিনিধি ৩০ আগস্ট ২০২১ , ৪:৫৩:১৬ প্রিন্ট সংস্করণ

মোঃ আরাফাত রহমান: জাককানইবি প্রতিনিধি:
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) স্নাতক ও স্নাতকোত্তরের সব পরীক্ষা সশরীরে নেওয়ার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আবাসিক হলসমূহ বন্ধ রেখে এই বিশ্ববিদ্যালয়ে আগামী ১ সেপ্টেম্বর (বুধবার) থেকে সশরীরে পরীক্ষা শুরু হবে।
জাককানইবি উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ৩৬তম জরুরি একাডেমিক কাউন্সিলের সভা থেকে এই সিদ্ধান্ত আসার কথা নিশ্চিত করেছেন প্রক্টর অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান।
প্রক্টর বলেন, সভায় সর্বসম্মতিক্রমে সশরীরে পরীক্ষার ব্যাপারে অনুমোদন হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে সশরীরে পরীক্ষা শুরু হবে। বিভাগগুলো প্রথমে স্থগিত হওয়া পরীক্ষা শুরু করবে, পর্যায়ক্রমে সব পরীক্ষা নেবে। পরীক্ষার রুটিনের ব্যাপারে ইতিমধ্যে স্ব-স্ব বিভাগ কাজ শুরু করেছে। তারা চাইলে যেকোনো সময় পরীক্ষা নিতে পারবে।
এর আগে, অনলাইনে পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে সশরীরে পরীক্ষার দাবি তোলে শিক্ষার্থীরা। এ বিষয়ে প্রক্টর বলেন, আমরা দেখেছি অধিকাংশ শিক্ষার্থী সশরীরে পরীক্ষার পক্ষে ছিল।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, বলেছিলাম পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের হতাশ করব না। দিন শেষে সেটি পেরেছি। আর তা শিক্ষার্থীদের জন্যেই সম্ভব হয়েছে। আমি নম্র মানুষ। এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যা হয়েছে আমার সঙ্গে তা অন্য কেউ থাকলে বরদাস্ত করতো না। আমার সহকর্মী শিক্ষকরা আমাকে সহযোগিতা করেছেন। আর কেউ কেউ তো অন্যরকম থাকবেই। আমি সঠিক থাকলে পেরে উঠবে না। যৌক্তিক দাবী শিক্ষার্থীদের সেটি পূরণ হয়েছে। আমার প্রশাসন এখন এটি বাস্তবায়নে কাজ করবে।
তথ্যমতে, গত ২৮ মে বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা সশরীরে ও অনলাইনে গ্রহণের নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এতে স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশনা দেন। সেই মোতাবেক পরীক্ষার বিষয়ে বুধবার (২৫ আগস্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়। সেখানে সশরীরে পরীক্ষার ব্যাপারে অনুমোদন হয়।

আরও খবর

Sponsered content

Powered by