ঢাকা

সার্ভিস ও মানবিকতার দিক দিয়ে বিআরটিসি এখন অনেক এগিয়ে

  এস এম বাবুল ৪ এপ্রিল ২০২৪ , ৮:০৫:৩৫ প্রিন্ট সংস্করণ

সার্ভিস ও মানবিকতার দিক দিয়ে বিআরটিসি এখন অনেক এগিয়ে

প্রতিষ্ঠা লগ্ন থেকে বিআরটিসি’র বাস শুধু যাত্রী পরিবহন ও ট্রাকের মাধ্যমে পণ্য পরিবহন সেবা দিয়ে আসছিল এর বাইরে যে আরো সেবা দেওয়া যায় তা অতীতের কোন চেয়ারম্যানই ভাবেননি। বর্তমান চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বিআরটিসিতে যোগদান করে ভঙ্গুর, দুর্নীতিগ্রস্ত ও জরাজীর্ণ প্রতিষ্ঠানকে বাস্তব সম্মত ও সৃজনশীল চিন্তাশক্তি দিয়ে খাঁদের কিনারা থেকে টেনে তুলেন। তাঁর তীক্ষ্ম মেধা ও দূরদর্শী নেতৃত্বে ধীরে ধীরে সংস্থাটি লাভের মুখ দেখতে শুরু করে।

এক সময় লাভবানে আসে বিআরটিসি। তখনই তিনি কাজ শুরু করেন কীভাবে সেবার মান বাড়ানো যায়। আয় বৃদ্ধি, ব্যয় সংকোচন ও সেবার মান উন্নয়নের ব্রত নিয়ে সকলের প্রচেষ্ঠায় বিআরটিসিকে তিনি অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। সার্ভিস ও মানবিকতার দিক বিবেচনা করে জনগণের দোর গোড়ায় বিআরটিসি’র সেবা পৌঁছে দিতে একে একে যুক্তও করেছেন, মেট্রোরেল সার্ভিস, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে শাটল বাস সার্ভিস, চট্রগ্রামে পর্যটক বাস সার্ভিস, কক্সবাজারে ট্যুরিস্ট বাস সার্ভিস, নগর পরিবহন সার্ভিস।

নগর পরিবহনে অন্য গাড়ি চলাচল করায় যাত্রী কমে যায় এতে লোকসানে পড়ে বিআরটিসি। এরপরও যাত্রীদের সেবার কথা চিন্তা করে লসে চলছে বিআরটিসি। নারীদের যাতায়াত সহজ ও নির্বিঘ্ন করতে চালু করেছেন মহিলা বাস সার্ভিস। পর্যায়ক্রমে এ সার্ভিসে বাস বৃদ্ধির কথা বলেছেন বিআরটিসি প্রধান। চট্টগ্রামের মিরেরসরাই শ্রমিক পরিবহনে দেওয়া হয়েছে বিআরটিসির গাড়ি। প্রায় দুই হাজার শ্রমিক এ গাড়িতে চলাচল করছে। দুটি গাড়ি দিয়ে এ কার্যক্রম চালু করা হলেও পর্যায়ক্রমে এ সংখ্যা আরো বাড়ানোর কথা বলছেন কর্তৃপক্ষ।

এছাড়া ত্রি হুইলারের যাত্রী পরিবহনেও বিআরটিসির গাড়ি দেওয়া হয়েছে। কক্সবাজার রেল স্টেশন থেকে শহরে যাওয়ার জন্য ৪টি গাড়ি দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে এ রুটেও গাড়ির সংখ্যা বাড়ানোর কথা জানা গেছে। স্কুলের ছেলে-মেয়েদের যাতায়াতের জন্য বর্তমানে ১৩টি স্কুল বাস সার্ভিস চালু আছে। ঢাকায় ও স্কুল বাস চালু করা হচ্ছে। বনানি বিদ্যানিকেতন দিয়ে এ প্রকল্প চালু হওয়ার কথা। সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে এ প্রকল্প চালু হবে। এ ছাড়া স্কুলগামী ছেলে-মেয়েদের কাছ থেকে দূর পাল্লার পরিবহনেও অর্ধেক ভাড়া নেওয়ার কথা জানা গেছে।

বাণিজ্য মেলায় ক্রেতা সাধারণের যাতায়াতের সুবিধার্থে রাজধানীর বিভিন্ন পয়েন্ট থেকে বিআরটিসির গাড়ি চলাচল করায় আগের চেয়ে ২৫ ভাগ যাত্রী বৃদ্ধি পেয়েছে বললেন, সংস্থাটির চেয়ারম্যান। আগে বিআরটিসি’র কোনো শ্রমিকের মৃত্যু হলে দায় ছিল ১৫ হাজার টাকা। বর্তমানে এই দায় ৩ লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। এরমধ্যে ৫০ হাজার টাকা দাফনের জন্য। গত ৬০ বছরে যা সম্ভব হয়নি বর্তমান চেয়ারম্যান তা করে দেখিয়েছেন। একজন কর্মচারী অবসরের পর থেকে সিপিএফের টাকা একসাথে ৫ লাখ টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিআরটিসি গাড়ির যাত্রী আহত হলে তার চিকিৎসা বিআরটিসি দিচ্ছে। এছাড়া বিআরটিসির গাড়িতে কেউ আহত হলে তার চিকিৎসার যাবতীয় ব্যবস্থা করছে বিআরটিসি। এখন গাড়ি এক্সিডেন্ট করলে চালকের পালানোর সুযোগ নেই। চালকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ায় এক্সিডেন্ট অনেকাংশে কমে গেছে। শিক্ষাবৃত্তি চালুর মাধ্যমে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জুলাই ২০২১ হতে সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত শিক্ষা তহবিল হতে ২১৭ জনকে ১৯ লাখ ৬০ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করেছেন।

এক সময় অর্থ মন্ত্রণালয়ের সহযোগিতা ছাড়া কর্মকর্তা-কর্মচারীদের বেতন পরিশোধ করা সম্ভব হতো না। সেখানে বর্তমান চেয়ারম্যান প্রতিমাসের ১ তারিখেরই সকল কর্মকর্তা-কর্মচারীর বেতন পরিশোধ করছেন। এছাড়া অবসর গ্রহণকারীদের প্রতি ৩ মাস অন্তর অন্তর অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে সিপিএফ, গ্র্যাচুইটি ও ছুটি নগদায়নের অর্থ পরিশোধ করা হচ্ছে বিআরটিসির নিজস্ব আয় থেকে। বর্ণিত সময়ের মধ্যে সিপিএফ, গ্র্যাচুইটি ও ছুটি নগদায়ন বাবদ ৫৬ কোটি ২৬ লাখ ৮৭ হাজার ১শ তিপ্পান্ন টাকা পরিশোধ করা হয়েছে।

বিআরটিসির ইতিহাসে প্রথমবারের মতো ২৬৮৭ জন কর্মকর্তা-কর্মচারীদেরকে ৪ কোটি ১৪ লাখ টাকা শ্রান্তি-বিনোদন ভাতা প্রদান করা হয়েছে। ২২ টি বাস ডিপোর মাধ্যমে ২০৮টি আন্ত:জেলা রুটে যাত্রী পরিবহন করা হচ্ছে। এছাড়া ৫টি আন্তর্জাতিক রুটে যাত্রী সেবা প্রদান করা হচ্ছে। পণ্য পরিবহনের জন্য ২টি ট্রাক ডিপো ও ৮টি বুকিং অফিসের মাধ্যমে সেবা প্রদান করা হচ্ছে। রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে পণ্য পরিবহন সেবা গ্রহণকারী প্রতিষ্ঠান সমূহের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে যাত্রীসেবা প্রদানের জন্য আমাদের বিআরটিসি নামক অ্যাপ চালু করা হয়েছে। এই এ্যাপের মাধ্যমে সেবা গ্রহণকারী মোবাইল ও ওয়েব ব্রাউজিং এর মাধ্যমে বাসের রুট, সঠিক সময় ও অবস্থান সম্পর্কে জানতে পারে। বিআরটিসি’র বাসে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি বর্তমান চেয়ারম্যানের আরও একটি সাফল্য। বর্তমান চেয়ারম্যান তাজুল ইসলাম বিআরটিসিকে রূপ দিয়েছেন গণমানুষের বাহন হিসেবে।

বিআরটিসি’র সার্ভিস এখন চতুর্দিকে ছড়িয়ে পড়ছে। সার্ভিস নিতে আসা কোম্পানি এখন সার্ভিসে খুশি। ২০২১ সালের আগে ৫টি প্রতিষ্ঠানের প্রশাসনিকভাবে অনুমোদন থাকলেও এখন সেটি ৫৩তে দাঁড়িয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by