দেশজুড়ে

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র প্লাবিত

  প্রতিনিধি ৩০ সেপ্টেম্বর ২০২৩ , ৭:১২:২৭ প্রিন্ট সংস্করণ

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র প্লাবিত

পূর্ণিমার প্রভাবে স্বাভাবিকের তুলনায় ২ থেকে ৩ ফুট জোয়ারের পানি বৃদ্ধিতে প্লাবিত হচ্ছে সুন্দরবন। শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরের পর অস্বাভাবিক জোয়ারের পানিতে তলিয়ে গেছে সুন্দরবন পূর্ব বিভাগের কটকা, কচিখালী ও দেশের একমাত্র বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র এবং পর্যটনকেন্দ্র করমজল। তবে এতে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি হয়নি। হঠাৎ করে পানি বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন সুন্দরবনের করমজলে ঘুরতে যাওয়া দর্শনার্থীরা।

গেল ৩ দিন ধরে জেলার বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে। ভারি বর্ষণে বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে কিছু এলাকায় জলাবদ্ধতাও তৈরি হয়েছে। দুপুরে জোয়ারে বাগেরহাট পৌরসভার মুনিগঞ্জ আনসার ক্যাম্পের সামনের সড়কসহ কয়েকটি সড়ক প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে মোংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার কন্ট্রোল রুমের কর্মকর্তা সৈকত বর্মণ বলেন, এই মুহূর্তে বন্দরে সার ও কয়লাসহ আটটি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। তবে সেসব জাহাজে পণ্য খালাস-বোঝাই চলছে।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, জোয়ারের পানিতে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের রাস্তাসহ বিভিন্নস্থান পানিতে প্লাবিত হয়েছে। তবে প্রজনন কেন্দ্রের শেডে থাকা হরিণ, কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর বাচ্চা কচ্ছপগুলো নিরাপদ রয়েছে।তবে পানি আরও বেশি বৃদ্ধি পেলে প্রাণীগুলোর ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। শুধু করমজল নয়, সুন্দরবনের আরও কিছু এলাকা প্লাবিত হয়েছে বলে জানান তিনি।

আরও খবর

Sponsered content

Powered by