ঢাকা

সেবা বৃদ্ধির পাশাপাশি লাভবান হতে চায় বিআরটিসি

  এস এম বাবুল ১৮ মার্চ ২০২৪ , ৮:১৭:০২ প্রিন্ট সংস্করণ

সেবা বৃদ্ধির পাশাপাশি লাভবান হতে চায় বিআরটিসি

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) এক সময়ের অলাভজনক প্রতিষ্ঠান হলেও বর্তমানে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে দাবি কর্পোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলামের।

সোমবার (১৮ মার্চ) রাজধানীর মতিঝিলে বিআরটিসির প্রধান কার্যালয়ে আয়োজিত ‘উন্নয়নের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে’ শীর্ষক মতবিনিময় সভায় সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা জানান তিনি। মো. তাজুল ইসলাম বলেন, বিআরটিসি একসময়ে অলাভজনক সরকারি প্রতিষ্ঠান হলেও বর্তমানে একটি লাভজনক প্রতিষ্ঠান। লাভের পাশাপাশি সেবা বাড়ানোর চেষ্টায় আমরা কাজ করছি।

অনেকে আমাকে প্রশ্ন করেন, বিআরটিসির যাত্রী কমেছে কি না। কিন্তু না, বর্তমানে দ্বিগুণ হয়েছে যাত্রী, আয়ও হচ্ছে দ্বিগুণ। তিনি বলেন, গত বছরের তুলনায় যাত্রী ২৫ শতাংশ বেড়েছে। আগে আমরা ছয় কোটি ৩০ লাখ টাকা বেতন দিয়েছি। তাও আবার চার মাস আগের বকেয়া বেতন। কিন্তু বর্তমানে আমরা ১০ কোটি ৬৩ লাখ টাকা বেতন দিচ্ছি। প্রতি মাসের বেতন প্রতি মাসের ১ তারিখে দিয়ে দিচ্ছি। বেতন-বোনাস সবই পরিশোধ করছি।

এ ছাড়া বকেয়া বেতন-বোনাসও পরিশোধ করছি। বিআরটিসি চেয়ারম্যান বলেন, এখন আমরা লাভজনকভাবে যাত্রা শুরু করেছি। আমরা একটা ওয়েতে আছি, আমাদের অনেক দূর যেতে হবে। আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে ঢাকা থেকে দেশের বিভিন্ন গন্তব্যে যাত্রী পরিবহনে অংশ নেবে ঢাকায় চলাচল করা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (বিআরটিসি) ৫৫০টি বাস।

দূরপাল্লার বাসগুলোর পাশাপাশি এই বাসগুলো ঈদ সার্ভিস দেবে। তিনি বলেন, আমরা গত সপ্তাহে ঈদ উপলক্ষ্যে মিটিং করেছি। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ঢাকা শহরে আমাদের ৬০০টি বাস আছে। এখান থেকে ঢাকা শহরের জন্য ৫০টি বাস রেখে বাকি ৫৫০টি বাস ঈদ সার্ভিসে যুক্ত করা হবে।

এছাড়া আমাদের বাকি দূরপাল্লার বাসগুলো নিয়মিত চলবে। এবার ঈদের ছুটি লম্বা হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঈদ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা পত্রিকায় গণ বিজ্ঞপ্তি আকারে কয়েকদিনের মধ্যেই দিয়ে দেবো। মত বিনিময় সভায় তিনি স্মার্ট স্কুল সার্ভিস সেবা ঢাকায় চালুর কথা জানান।

ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে এ বিষয়ে চুক্তি হয়েছে জানিয়ে বিআরটিসির চেয়ারম্যান বলেন, আমরা বনানী বিদ্যানিকেতন স্কুল থেকে স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু করব।

আরও খবর

Sponsered content

Powered by