দেশজুড়ে

সৈয়দপুরে সবজির বাজার চড়া, বিপাকে ক্রেতারা

  প্রতিনিধি ১২ সেপ্টেম্বর ২০২০ , ৩:৪৮:৪৬ প্রিন্ট সংস্করণ

OLYMPUS DIGITAL CAMERA

ওবায়দুল ইসলাম, নীলফামারী :

 

গত এক মাসেরও বেশি সময় ধরে নীলফামারীর ও সৈয়দপুরের বিভিন্ন বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে সবজি। বাজারে বেশিরভাগ সবজির দামই ৫০ টাকার উপর কেজি। এর মধ্যে নতুন করে দাম বাড়ছে ব্রয়লার মুরগির। তবে শীতের আগাম সবজির দাম গত সপ্তাহের তুলনায় কিছুটা কমেছে। সৈয়দপুরের বিভিন্ন বাজারে ব্রয়লার মুরগির দাম কেজি প্রতি বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। এর আগে গত সপ্তাহেও দাম বাড়ে ব্রয়লার মুরগির। সপ্তাহের ব্যবধানে কেজিতে ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১৫ টাকা পর্যন্ত। এ নিয়ে টানা দুই সপ্তাহে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৩০ টাকা পর্যন্ত বাড়লো। আর হুট করে বেড়েছে কমে যাওয়া পেঁয়াজের দাম। যা বাড়তির দিকেই রয়েছে।

 

শুক্রবার সৈয়দপুর ও নীলফামারীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৩০ টাকা থেকে ১৪৫ টাকা। যা গত সপ্তাহে ছিল ১২০ টাকা থেকে ১২৫ টাকা। তার আরো আগে ছিল ১১০ টাকা থেকে ১১৫ টাকার মধ্যে। ঢেলাপীর বাজারে ১৪৫ টাকা কেজিতে ব্রয়লার মুরগি বিক্রি করতে দেখা গেছে। সেখানকার দোকানি মানিক বলেন, বৃহস্পতিবার ব্রয়লার মুরগির কেজি বিক্রি করেছি ১৩০ টাকা। আজ পাইকারি বাজারে মুরগির দাম কেজিতে ১০ টাকার ওপরে বেড়েছে। ফলে ১৪৫ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে। সৈয়দপুর রেলওয়ে বাজারের ব্যবসায়ী কালা বলেন, দুই সপ্তাহ ধরে ব্রয়লার মুরগির দাম বাড়ছে। দুই সপ্তাহ আগে ব্রয়লার মুরগির কেজি ১১৫ টাকায় বিক্রি করেছি। দাম বাড়লেও ব্রয়লার মুরগি এখন আগের চেয়ে বেশি বিক্রি হচ্ছে।

 

এদিকে গত বছর এই সময়ে পেঁয়াজের কেজি ২৮০ টাকা উঠেছিল। যদিও পরবর্তীতে নানামুখী প্রচেষ্টায় পেঁয়াজের কেজি ৪০ টাকায় নেমে আসে। প্রায় দুই মাস ধরে দেশি পেঁয়াজের কেজি ৪ টাকা থেকে ৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছিল। তবে ভারতে পেঁয়াজের দাম বাড়ার সংবাদে গত সপ্তাহে হুট করেই দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যায়। এখন নতুন দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৬০ টাকা থেকে ৭০ টাকা। আমদানি করা পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা থেকে ৫৫ টাকা। পেঁয়াজের দামের বিষয়ে পোড়ারহাট ডাঙ্গা পাড়ার ব্যবসায়ী আইনুল হক বলেন, কিছুদিন আগেও দেশি পেঁয়াজের কেজি ৪০ টাকায় বিক্রি করেছি। সেই পেঁয়াজের দাম হুট করে বেড়ে ৬০ টাকা হয়েছে। বাছাই করা পেঁয়াজের কেজি ৭০ টাকা হয়েছে। দাম বাড়ার পর পেঁয়াজের দাম আর কমেনি। সহসা দাম কমবে বলে মনে হচ্ছে না।

শীতের আগাম সবজি শিমের কেজি বিক্রি হচ্ছে ১২০ টাকা থেকে ১৪০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১৮০ টাকা থেকে ২২০ টাকা। ছোট আকারের ফুলকপি, বাঁধাকপির পিস গত সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৫০ টাকা। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকা থেকে ১২০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১২০ টাকা থেকে ১৪০ টাকা। গাঁজর আগের মতোই বিক্রি হচ্ছে ৮০ টাকা থেকে ১০০ টাকা কেজি। করল্লার কেজি ৭০ টাকা থেকে ১০০ টাকা। বরবটি বিক্রি হচ্ছে ৬ টাকা থেকে ৮০ টাকা কেজি। পটলের দাম কিছুটা কমে ৪০ টাকা থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা থেকে ৬০ টাকা। দাম কমার তালিকায় থাকা কাঁকরোল বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে ৫০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা থেকে ৬০ টাকা।

 

গত সপ্তাহের মতো বেগুন ৭০ টাকা থেকে ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। লাউ বিক্রি হচ্ছে ৬০ টাকা থেকে ৭০ টাকা পিস। কাঁচামরিচের ঝাল আগের মতোই কড়া। ২৫০ গ্রাম কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৫০ টাকা থেকে ৬০ টাকায়। সৈয়দপুর পৌর আধুনিক সবজি বাজারের ব্যবসায়ী এনামুল হক বলেন, শীতের আগাম সবজির সরবরাহ বাড়ায় দাম কিছুটা কমেছে। পর্যায়ক্রমে সব সবজির দাম কমবে বলে মনে করছেন তারা। এদিকে শাক সবজির দামও কম নয়। প্রতি কেজি যে কোন শাক বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে।

Powered by