খেলাধুলা

২০৩৪ ফিফা বিশ্বকাপের আয়োজক হতে যাচ্ছে সৌদি আরব

  প্রতিনিধি ৮ অক্টোবর ২০২৩ , ৭:৩১:১৭ প্রিন্ট সংস্করণ

২০৩৪ ফিফা বিশ্বকাপের আয়োজক হতে যাচ্ছে সৌদি আরব
মরূর দেশে বিশ্বকাপ ট্রফি।

সৌদি আরব ২০৩৪ ফিফা বিশ্বকাপের আয়োজকের মর্যাদা পেতে যাচ্ছে নিশ্চিত। ডেইলি মেইলসহ একাধিক ইংলিশ সংবাদমাধ্যম জানিয়েছে এমন খবর। ফুটবল বিষয়ক সংবাদমাধ্যম গোল ডটকমও একই কথা জানিয়েছে।

গত সপ্তাহে এক ঘোষণায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) জানায়—তিন মহাদেশের পৃথক ৬টি দেশে হবে ২০৩০ বিশ্বকাপ। মূল আয়োজক ইউরোপের দুই দেশ স্পেন-পর্তুগাল এবং আফ্রিকার মরক্কো। ফিফা বিশ্বকাপের শতবর্ষ পূর্তি উপলক্ষে আসরের শুরুর তিন ম্যাচ আয়োজন করবে দক্ষিণ আমেরিকার তিন দেশ উরুগুয়ে, প্যারাগুয়ে ও আর্জেন্টিনা। এমন ঘোষণা শেষে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানায়, ২০৩৪ ফিফা বিশ্বকাপের আয়োজক বাছাই করা হবে এশিয়া ও ওশেনিয়া অঞ্চল থেকে। তবে ডেইলি মেইলসহ বিশ্বের শীর্ষ সংবাদ মাধ্যমগুলোর খবর, সৌদি আরব ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হবে এটা নিশ্চিত। পাকা সিদ্ধান্ত নিয়ে ফেলেছে ফিফা।

১৯৩০ সালে প্রথম ফুটবল বিশ্বকাপের আয়োজক ছিল উরুগুয়ে। ২০৩০-এর আসরে বিশ্বকাপের শতবর্ষ পূর্তিতে একটি করে ম্যাচ আয়োজন করবে উরুগুয়ে, প্যারাগুয়ে ও আর্জেন্টিনা। ৪৮ দলের অংশগ্রহণে হতে যাওয়া আসরে বাকি ১০১টি ম্যাচ হবে স্পেন, পর্তুগাল ও মরক্কোতে।

আপাতত দুঃখের খবর অস্ট্রেলিয়ার জন্য।

বর্তমানে এশিয়ান কনফেডারেশনের আওতায় ফুটবল খেলছে অস্ট্রেলিয়া। ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হওয়ার স্বপ্ন ছিল অস্ট্রেলিয়ারও। সম্প্রতি সফলভাবে নারী ফুটবল বিশ্বকাপের আয়োজন করেছে তারা। কিন্তু এশিয়ার ৪৭ দেশের বেশির ভাগ ভোট আদায় করেছে সৌদি আরব। আর আফ্রিকা মহাদেশের ৫৪ দেশের শতভাগ ভোগ সৌদি আরবের পক্ষে। এশিয়ান ফুটবলের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্ব বাহরাইনের শেখ সালমানের কথায়ও সৌদি আরবের পক্ষে স্পষ্ট সুর। তিনি বলেছেন, ‘সৌদি আরবের গুরুত্বপূর্ণ উদ্যোগের সমর্থনে সমগ্র এশিয়ান ফুটবল পরিবার ঐক্যবদ্ধ থাকবে এবং আমরা এর সাফল্য নিশ্চিত করতে বিশ্ব ফুটবল পরিবারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো সৌদির শাসক মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ, এবং নিঃসন্দেহে আগামী বছরগুলিতে স্পনসরশিপ চুক্তি থেকে ফিফার কোষাগারে বিপুল সৌদি অর্থ ঢালার অপেক্ষায় রয়েছেন।

ঐতিহ্যগতভাবে বিশ্বকাপ আয়োজিত হয় জুন-জুলাইয়ে। ওই সময়ে মধ্যপ্রাচ্যে রীতিমতো উত্তপ্ত থাকে। এ কারণে ২০২২ সালের কাতার বিশ্বকাপের মতো নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হতে পারে ২০৩৪ বিশ্বকাপ। এ সম্পর্কে ফিফার এক বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘প্রতিযোগিতা আয়োজনের সময়টা গুরুত্বপূর্ণ। আয়োজক চূড়ান্ত করার ক্ষেত্রে এটা বিবেচনা করা হবে।’

আরও খবর

Sponsered content

Powered by