আন্তর্জাতিক

৪৫ ফিলিস্তিনি শিক্ষার্থীকে গ্রেপ্তার করল ইসরায়েল

  প্রতিনিধি ১৬ জুলাই ২০২১ , ৮:২০:৪৭ প্রিন্ট সংস্করণ

হামাসের সহযোগী হিসেবে অভিযোগ দিয়ে ফিলিস্তিনের কিছু শিক্ষার্থীকে আটক করেছে ইসরায়েলি সেনারা। পশ্চিম তীর থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এসব শিক্ষার্থীদের বিরুদ্ধে অভিযোগ, তারা ফিলিস্তিনি মুক্তি সংগ্রামকারী সংগঠন হামাসকে সহায়তা করে আসছে।

 

ফিলিস্তিনি কয়েদি ক্লাব জানিয়েছে, শিক্ষার্থীদের সংখ্যা ৪৫ জন হবে। তাদের ১২ জনকে ছেড়ে দেওয়া হয়েছে এবং ৩৩ জনকে হাজতে আটকে রাখা হয়েছে। ক্লাবটি জানায়, ইসরায়েল পরিকল্পিতভাবে ফিলিস্তিনি শিক্ষার্থীদের গ্রেপ্তার করছে। এভাবে তারা শত শত শিক্ষার্থীর জীবন ধংস করে দিয়েছে। ৪৫ জনকে গ্রেপ্তারের ঘটনায় ওই শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় থেকে ইসরায়েলের নিন্দা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, শিক্ষার্থীদের গ্রেপ্তার করে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ইসরায়েল। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে শিক্ষার্থীদের মুক্তির জন্য হস্তক্ষেপ করার আহ্বান জানান। এএফপি খবরে বলা হয়েছে, এসব শিক্ষার্থী বিরজিত বিশ্ববিদ্যালয়ের। তারা যখন বাসে করে তুরমাস আয়া গ্রাম থেকে ফিরছিল তখন তাদের আটক করে ইসরায়েলি সেনারা।

israili oppression in palestine 3

ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, এসব শিক্ষার্থীরা হামাসের বিভিন্ন সন্ত্রাসী কাজের সঙ্গে জড়িত। জুদিয়া এবং সামারিয়া অঞ্চলের হামাসের অর্থ স্থানান্তর কিংবা তাদের সাংগঠনিক উদ্দীপনা সৃষ্টির কাজে যুক্ত। তারা পশ্চিম তীরে বাইবেল সম্পর্কিত কিছু অপপ্রচারেও জড়িত বলে দখলদার ইসরায়েলি সেনারা অভিযোগ করেছে।

ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাস গত মে মাসে ইসরায়েলের হামলার প্রেক্ষাপটে ১১ দিনের প্রতিরোধ যুদ্ধ চালিয়েছিল। ইউেরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের কালো তালিকায় রয়েছে সংগঠনটি।

ইসরায়েলি দখলদার সেনাদের বক্তব্য, ওই শিক্ষার্থীরা বিরজিত বিশ্ববিদ্যালয়ের একটি ‘স্টুডেন্ট সেল’ এর সদস্য। ইসরায়েলি সেনাবাহিনী, পুলিশ ও গোয়েন্দা সংস্থা সিনবেথের যৌথ অভিযানে তাদের গ্রেফতার করা হয়েছে। তাদের অপরাধ তদন্ত করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by