আন্তর্জাতিক

৮ বছর পর ভারতে পা রাখছেন কোনো পাকিস্তানি নেতা

  প্রতিনিধি ২০ এপ্রিল ২০২৩ , ৫:১৮:৫৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

ভারতে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। গোয়াতে অনুষ্ঠিত হতে চলা সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে পাকিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন তিনি। তার এ সফরের মাধ্যমে ২০১৪ সালের পর এই প্রথম উচ্চপদস্থ কোনো পাকিস্তানি নেতা ভারতে পা রাখতে চলেছেন।

এর আগে ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদি শপথ গ্রহণের সময় ভারতে গিয়েছিলেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বর্তমানে তার ভাই শাহবাজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী।

বিলাওয়ালের ভারত সফরের বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, বিগত বেশ কয়েক বছরে ক্রমেই ভারতের সাথে সম্পর্ক অবনতি হয়ে তলানিতে গিয়ে ঠেকেছে পাকিস্তানের। বাণিজ্যিক সম্পর্কও পুরোপুরি ছিন্ন হয়েছে দুই দেশের মধ্যে। তবে এরই মধ্যে কিছু কিছু ইতিবাচক ঘটনাও ঘটেছে। করতারপুর করিডোরের মাধ্যমে পাকিস্তানে যেতে পেরেছেন কয়েক হাজার শিখ পুণ্যার্থী।

এদিকে, মধ্যপ্রাচ্যের এক দেশে বসে ব্যাক চ্যানেলিং বৈঠকের মাধ্যমে জম্মু ও কাশ্মিরে সংঘর্ষ বিরতির পথে এগিয়েছে দুই দেশ।

সর্বশেষ উরিতে সেনা ছাউনিতে হামলা এবং এর জবাবে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকে ভারত-পাকিস্তান সম্পর্কের অবনতি শুরু হয়েছিল। এরপর পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের হামলা এবং জবাবে ভারত বালাকোটে এয়ারস্ট্রাইক করায়ও সম্পর্কের ছেদ বাড়ে। কূটনৈতিক সম্পর্কও প্রায় সুতোর দ্বারা আটকে রয়েছে দুই দেশের মধ্যে। তার ওপর ২০১৯ সালে কাশ্মিরে ৩৭০ ধারা প্রত্যাহারের বিষয়টি হজম করতে পারেনি পাকিস্তান। এই নিয়ে জাতিসঙ্ঘে বারবার সরব হয়েছে ইসলামাবাদ। তবে তাতে কর্ণপাত করেনি ভারত। উল্টো পাকিস্তানকে সন্ত্রাসবাদ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ভারত। পাশাপাশি সেদেশের সংখ্যালঘু হিন্দুদের দিকে নজর দেয়ার জন্য ইসলামাবাদের দৃষ্টি আকর্ষণ করেছে দিল্লি।

এই প্রেক্ষাপটে এসসিও’র বৈঠকে যোগ দিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। পাকিস্তানের মন্ত্রী ভারতে এলে তা দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে বড় একটা দিক বলেই মনে করা হচ্ছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

আরও খবর

Sponsered content

Powered by