ফিচার

বুকে ব্যথা যে কারণে হতে পারে

  প্রতিনিধি ৪ জুন ২০২৩ , ৮:৫২:১৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

হার্ট অ্যাটাকসহ হৃদরোগে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী বাড়ছেই। এর থেকে বাঁচতে অনেকেই বিভিন্ন উপায় অবলম্বন করেন। এজন্য হয়তো অনেকেই সঠিক ডায়েট মেনে চলেন বা প্রতিদিন শরীরচর্চা করেন।

তবে শুধু যে হার্ট অ্যাটাকের কারণেই বুকে ব্যথা হয় তা কিন্তু নয়। বুকে ব্যথার আরও অনেক কারণ থাকতে পারে। সময় থাকতে এর সঠিক ব্যবস্থা না নিলে পরবর্তীসময়ে তা বিপজ্জনক হতে পারে। চলুন জেনে নেওয়া যাক বুকে ব্যথার অন্য কারণ-

বিজ্ঞাপন

আরও পড়ুন: প্রস্রাবের সময় যে ভুলে পুরুষের কঠিন রোগের ঝুঁকি বাড়ে

শুকনো কাশি

বিজ্ঞাপন

শুকনো কাশির কারণে বুকের মাংসপেশিতে প্রচুর চাপ পড়ে। ফলে পেশিগুলো দুর্বল হয়ে পড়ে, পরবর্তীসময়ে বুকে ব্যথা হয়।

কাশি তাড়াতাড়ি সেরে না গেলে ব্যথা বাড়তে পারে। তাই কাশি সামান্য কোনো সমস্যা ভেবে অবহেলা করবেন না। তাহলে ভবিষ্যতে বড় বিপদে পড়তে পারেন।

পালমোনারি এমবোলিজম

পালমোনারি এমবোলিজম হলো একটি সমস্যা, যা বুকে ব্যথার কারণ হতে পারে। এটি একটি হার্টের সমস্যা, যেখানে ফুসফুসে রক্ত পরিবহনকারী ধমনীতে বাধা সৃষ্টি হয়।

আরও পড়ুন: কেন ধূমপান ছাড়তে বলেন ডাক্তাররা?

ফলে ফুসফুসে রক্ত ঠিকমতো পৌঁছায় না, আর এ কারণে বুকে ব্যথা শুরু হয়। তাই কখনো হঠাৎ করে বুকে ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

ফুসফুসের সংক্রমণ

কোভিড-১৯ এ আক্রান্তদের মধ্যে ফুসফুসে প্রচুর সংক্রমণ দেখা গিয়েছিল। যার কারণে বুকে ব্যথা দেখা দিত। ফুসফুসে অন্য কোনো ভাইরাসের আক্রমণ করলেও বুকে ব্যথার শুরু হতে পারে।

কোভিড নিউমোনিয়া

করোনাভাইরাসে রোগীদের বুকে ব্যথার কারণে অনেকেই কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত হতে শুরু করেন।

অর্থাৎ ফুসফুসে সংক্রমণ হলে এই নিউমোনিয়া হওয়ার ঝুঁকি থাকে। ফলে ফুসফুসের এয়ার ব্যাগ ফুলে যায়। তখন এটি বুকে ব্যথার কারণ হয়ে দাঁড়ায়।

সূত্র: ক্লিভল্যান্ড ক্লিনিক