চট্টগ্রাম

আয়কর ভীতি নয় প্রীতি বাড়াতে হবে : চবি উপাচার্য

  প্রতিনিধি ১২ ডিসেম্বর ২০২৩ , ৫:১৬:৪২ প্রিন্ট সংস্করণ

আয়কর ভীতি নয় প্রীতি বাড়াতে হবে : চবি উপাচার্য

আয়করে ভীতি নয় প্রীতি বাড়াতে হবে। বেশি বেশি মেলার আয়োজন করে ইন্টারেকশন বাড়াতে হবে। স্মার্ট ও ডিজিটালাইজড হওয়াতে যে সহজীকরণ হয়েছে তা করদাতাকে বুঝিয়ে উদ্ধুদ্ধ করতে হবে। সর্বোপরি কর সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তা কর্মচারীদের সর্বাবস্থায় সেবার মানসিকতা রাখতে হবে। তবে মানুষ কর প্রদানে উৎসাহী হবে বলে মন্তব্য করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) উপাচার্য ড. শিরীণ আখতার।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এর বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম আয়কর বিভাগ আয়োজনে সেরা করদাতাদের সম্মাননা ও সনদপত্র বিতরণ-২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

এসময় তিনি বলেন, মেলার পরিসর বৃদ্ধি পেলে দেশের মানুষের মন থেকে আয়কর ভীতি দূর হবে। আয়কর একটি দেশের উন্নয়ন আগ্রযাত্রার অপরিহার্য অঙ্গ তা দেশের মানুষ বুঝতে পারবে। এতে দেশের স্বার্থে মানুষ স্বাচ্ছন্দে আয়কর দিতে এগিয়ে আসবে।

এসময় চট্টগ্রাম আয়কর বিভাগের অধীনস্থ সিটি কর্পোরেশন ও অন্যান্য পাঁচটি জেলায় ৪ (চার) ক্যাটাগরিতে মোট ৪২ জন করদাতাদের সম্মাননা ও সনদ প্রদান করা হয়। সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রত্যেককে একটি সম্মাননা পত্র, একটি ক্রেষ্ট ও একটি আইডি কার্ড প্রদান করা হয়।

এতে জেলা ভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা ২০০৮ এর বিধান অনুযায়ী ২০২২-২০২৩ কর বছরে সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ে বাংলাদেশে মোট ৫২৫ জন এবং চট্টগ্রাম আয়কর বিভাগের অধীনস্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও অন্যান্য পাঁচটি জেলায় মোট ৪২ জন কর প্রদানকারীকে সম্মাননা ও সনদ প্রদান করা হয়। তার মধ্যে দীর্ঘ মেয়াদে আয়কর প্রদানকারী করদাতা ১২ জন, সর্বোচ্চ কর প্রদানকারী করদাতা ১৮ জন, সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা ৬ জন এবং ৪০ বছর বছরের কম বয়সী তরুণ পুরুষ সর্বোচ্চ কর প্রদানকারী করদাতা ৬ জন।

অনুষ্ঠানে চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কর কমিশনার মোঃ শাহাদাৎ হোসেন শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আয়োজনে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন চট্টগ্রাম কাস্টামস এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক সুরেশ বিশ্বাস, দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রির সভাপতি মাহাবুবুল আলম, চট্টগ্রাম চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি ওমর হাজ্জাজ। সম্মাননা ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে চট্টগ্রাম কর অঞ্চল-৩ এর কর কমিশনার ইখতিয়ার উদ্দিন মোহম্মদ মামুন স্বাগত বক্তব্য রাখেন।

আরও খবর

Sponsered content

Powered by