চট্টগ্রাম

কে হচ্ছন বান্দরবান পৌরসভার আগামীর নগর পিতা

  প্রতিনিধি ৮ জুন ২০২৩ , ৬:৫৮:২৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

সম্প্রিতির জেলা পার্বত্য বান্দরবানে বইছে নির্বাচনের আমেজ,গত ১৫ এপ্রিল বান্দরবান পৌরসভার  মেয়র মোহাম্মদ ইসলাম বেবী এর মৃত্যু জনিত কারনে গত ২ই মে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ আবদুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে জানানো হয় পুনারাদেশ না দেয়া পর্যন্ত বান্দরবান পৌরসভার প্যানেল মেয়র-১ সৌরভ দাশ শেখরকে আর্থিক ক্ষমতাসহ  মেয়র এর পূর্ণ দায়িত্ব অর্পণ করা হয়। 

এবং একই সাথে স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ৩৩(২) ধারা এর বিধানমতে উক্ত মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

১৯৮৪ সালে ১৫ দশমিক ৮৮ বর্গকিলোমিটার জায়গা নিয়ে বান্দরবান পৌরসভা গঠিত হয়। ‘গ’ শ্রেণি দিয়ে যাত্রা শুরু হলেও ২০০১ সালে এটি ‘ক’ শ্রেণির পৌরসভায় উন্নীত হয়।

বান্দরবান পৌরসভা ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত, প্রায় ৭৫ হাজার মানুষের বসবাস। মোট ভোটার ৩৩ হাজার ৭৪৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৮ হাজার ৬০১ জন, নারী ভোটার ১৫ হাজার ১৪৬ জন।

বান্দরবান জেলা আওয়ামী লীগ এর সাধারন সম্পাদক ও প্রয়াত পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবীর জনপ্রিয়তায় তিনি টানা দুই বার বান্দরবান পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন।

আর তাই বান্দরবানে জাতীয় নির্বাচনের আগে পৌরসভার উপনির্বাচনে আওয়ামী লীগ এর  নিজেদের জনপ্রিয়তা যাচাইয়েরও এক পরিক্ষা দিতে হতে পারে বলে মনে করছেন অনেকেই।

উপনির্বাচনকে কেন্দ্র করে এরি মধ্যে  ক্ষমতাসীন দল  আওয়ামী লীগ হতে পাঁচজন  কেন্দ্রীয় ভাবে দলীয়   মনোনয়ন ফরম গ্রহণ করেছিলেন বলে জানাযায়।

সম্ভাব্য প্রার্থীদের আবেদন যাচাই বাছাই করে তিন জনের নামের তালিকা কেন্দ্রে পাঠিয়েছে বলে জানায় জেলা আওয়ামী লীগ।

কেন্দ্রে পাঠানো  তালিকায় মেয়র প্রর্থীরা হলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ  সম্পাদক ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর, বান্দরবান পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র ও পৌরসভার ৬নং ওয়ার্ডের কাউন্সিলর, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সৌরভ দাস শেখর এবং আওয়ামী লীগের বান্দরবান পৌর শাখার সাধারণ সম্পাদক ও সাবেক জেলা ছাত্রলীগের সভাপতি শামসুল ইসলাম।

তবে সকলেই জানিয়েছেন  মনোনয়ন প্রত্যাশী সকল প্রার্থীদের কেউই কেন্দ্রীয় সিদ্ধান্তের বাইরে যাওয়ার সুযোগ নেই,কেন্দ্র যাকেই মনোনয়ন দিবে তার পক্ষেই দলীয় সিদ্ধান্ত মেনে নিয়ে নৌকার  পক্ষে কাজ করবেন তাঁরা।

পৌর এলাকার চায়ের দোকন,ব্যাবসা প্রতিষ্ঠান,অফিস আদালতে মানুষের জটলায় এখন শুধু উপনির্বাচনের বাতাস বইছে।কাকে কেন্দ্রীয় ভাবে মনোনয়ন দিচ্ছে আওয়ামী লীগ।

যাদের নাম উঠে আসছে তাদের জনপ্রিয়তা নিয়েও চলছে চুলচেরা বিশ্লেষণ।পৌরবাসী  মেয়র নির্বাচনের ক্ষেত্রে যে বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন তা হলো ব্যাক্তি ইমেজ।এছাড়াও ওয়ার্ড ভিত্তিক ব্যাক্তি জনপ্রিয়তায় এগিয়ে আছেন অনেক প্রার্থী।

এদিকে উপনির্বাচন ঘনিয়ে এলেও বিএনপি, জাতীয় পার্টি, জামায়াতে ইসলামী, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ সহ আঞ্চলিক রাজনৈতিক সংগঠনগুলোর মধ্যে কোনো তৎপরতা চোখে পড়েনি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন রাজনৈতিক নেতা বলেন, আওয়ামী লীগ দলীয় প্রার্থী চুড়ান্ত করার পর নির্বাচনি মাঠে নামবে দলীয় কর্মী সমর্থকরা,কেন্দ্রীয় মনোনীত প্রার্থীর পক্ষেই সকলে ঐক্যবধ্য থাকার কথাও জানিয়েছেন অনেক সিনিয়র নেতা।

এদিকে উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে  সাবেক চার বারের উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ।

তিনি স্বতন্ত্র প্রার্থী হলে ভোটের মাঠের হিসাবটাও  যেকোনো মুহূর্তে পাল্টে যেতে পারে বলে মনে করছেন অনেকেই।

সাবেক বিএনপির সহ-সভাপতি ও সাবেক এই চেয়ারম্যানের জনসমর্থন আছে বিএনপি  ও পরিবহণ শ্রমিক সংগঠনের বিশাল একটি অংশ।

পৌরসভার মোট ভোটার হচ্ছে ৩১ হাজার ৭৭৯। তারমধ্যে পুরুষ ১৭ হাজার ৪৫৬ জন এবং নারী ১৪ হজার ৩২৩। গতবার নয় হাজার ৫৬১  ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন প্রয়াত মো. ইসলাম বেবী।

আগামী ১৭ জুলাই মেয়র পদে উপনির্বাচনের ভোট গ্রহণ। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৮ জুন। মনোনয়নপত্র বাছাই ১৯ জুন এবং প্রত্যাহারের শেষ দিন ২৫ জুন।

জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লক্ষ্মীপদ দাস বলেন, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী পাঁচজন কেন্দ্রীয়ভাবে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। 

কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক তার মধ্য থেকে সাংগঠনিক তৎপরতা, জনসম্পৃক্ততা, জনগণের প্রতি দায়বদ্ধতা এবং রাজনৈতিক প্রজ্ঞা বিবোচনায় জেলা আওয়ামী লীগের সভায় সর্বসম্মতিক্রমে তিন জনের নাম চুড়ান্ত করা হয়। কেন্দ্রে পাঠানো এই তিন জন থেকে দলীয় প্রার্থী ঘোষণা করবে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

কেন্দ্রে পাঠানো তিন জন প্রার্থীরা সকলেই কেন্দ্রীয় সিদ্ধান্ত মেনে নৌকার পক্ষে এক সাথে কাজ করার আশাবাদ ব্যাক্ত করেন।

আরও খবর

Sponsered content

Powered by