ঢাকা

গাজীপুরে পেঁপের বাম্পার ফলন

  প্রতিনিধি ১৫ অক্টোবর ২০২৩ , ৪:৫৬:৪৭ প্রিন্ট সংস্করণ

গাজীপুরে পেঁপের বাম্পার ফলন

ফল ও সবজি হিসেবে পেঁপে বেশ জনপ্রিয়। শুধু পরিবারের চাহিদা মেটানোর জন্য একসময় বাড়ির আঙিনায় চাষ করা হতো, এই সুস্বাদু পেঁপে ফলটি চাষ করে চমক সৃষ্টি করেছেন গাজীপুর পাইনশাল এলাকার আব্দুল হালিম সিকদার।

সরজমিনে গিয়ে দেখা যায়,বাগান থেকে পাকা ও কাঁচা পেঁপে সংগ্রহ করছেন আব্দুল হালিম সিকদার। সবগুলো পেঁপে এক জায়গায় রাখছেন। বাজারে নিয়ে বিক্রি করবেন। সব গাছে পেঁপে ঝুলছে। ২৮ শতক জায়গার ওপর শতাধিক রেড লেডি পেঁপের ৪ ফুট উচ্চতার প্রতিটি গাছেই ধরেছে পেঁপে। গাছের পরিচর্যা এবং দেখভাল করার জন্য দৈনিক মজুরিতে একজন শ্রমিক রাখা হয়েছে। সবুজ এ ক্ষেত দেখে যে কারন মুহূর্তে ভালো হয়ে যাবে।

হালিম সিকদার ভোরের দর্পণকে বলেন, ৪ বছর আগে এমনিতে কিছু পেঁপের চারা লাগাই। ২ বছর আগে আম গাছের মাঝে খালি জায়গায় দেড়শ রেড লেডি জাতের পেঁপে চারা লাগিয়েছি। কিছু চারা নষ্ট হয়ে গেলেও এখন সফলতা এসেছে। গাছের গোড়া থেকে ২ ফুট ওপর থেকে ফলন আসতে শুরু করে। ঠিকমতো পরিচর্যা করলে প্রতি গাছ থেকে ৩০-৪০ কেজি ফলন আসে।’

তিনি বলেন, ‘প্রতি কেজি পাকা পেঁপে ৫০-৮০ টাকা করে বিক্রি হয়। প্রতিটি ফল ১ কেজি থেকে ৩ কেজি পর্যন্ত হয়ে থাকে। এ পর্যন্ত ২০-৩০ হাজার টাকার ফল বিক্রি করা হয়েছে। আরও প্রায় কয়েক হাজার টাকা বিক্রি করা যাবে। এছাড়া ১০-১৫ হাজার টাকার কাঁচা পেঁপে বিক্রি করা হয়েছে। এখন ডেঙ্গু জ্বরের প্রভাবের কারণে পেঁপের বেশ চাহিদা আছে। অনেকে বাগান থেকে এসে কিনে নেন।

এ বিষয়ে হাবিবুর রহমান ভোরের দর্পণকে বলেন, আমি এখন এলাকার বেকার ও শিক্ষার্থীদের পেঁপে চাষে উদ্বুদ্ধ করার জন্য কাজ করছি। একজন শিক্ষার্থী যদি লেখাপড়ার পাশাপাশি মাত্র ২৫টি পেঁপে গাছ লাগায় এবং যতনো করে তাহলে সেই গাছ থেকে মৌসুমে ১ লাখ টাকা আয় করা সম্ভব। এ ধরনের উদ্যোক্তা থাকলে আমি নিজে সময় ও শ্রম দিয়ে সফলতা অর্জনে সহযোগিতা করবো। তবে বাগান করার আগে অবশ্যই জাত নির্বাচন ও সঠিক জাতের চারা রোপণ করে পরিচর্যা করলেই সফলতা অনিবার্য। এখন আমি বিভিন্ন এলাকার পেঁপে চাষিদের পরামর্শ দিয়ে থাকি। মাকড়সা ও ছত্রাক ছাড়া পেঁপে বাগানে তেমন কোনো সমস্যা দেখা যায় না। প্রাকৃতিক দুর্যোগ না হলে পুষ্টিমাণসমৃদ্ধ পেঁপে চাষে ভাগ্য বদলে ফেলা যায়। পেঁপে চাষে অর্থনৈতিকভাবে সরকারি সহযোগিতা পেলে দেশের বেকার সমস্যার সমাধান করা সম্ভব। শিক্ষিত বেকার যুবকরা যদি চাষে অগ্রসর হয় তাহলে তারাও লাভবান হবে।

রাসেল ভোরের দর্পণকে বলেন , পরিশ্রম করলে সাফল্য অর্জন করা যায়। পেঁপে চাষ করে আমার মামা দেখিয়ে দিল, তার দেখা দেখি আমরা এলাকা মানুষ এখন পেঁপে বাগান করার চেষ্টা করছেন।

আরও খবর

Sponsered content

Powered by